Logo
Logo
×

আন্তর্জাতিক

ব্লিঙ্কেনকে তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর ‘সাফ কথা’

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৩, ০৩:৪৭ পিএম

ব্লিঙ্কেনকে তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর ‘সাফ কথা’

অ্যান্থনি ব্লিঙ্কেন ও হাকান ফিদান। ছবি: ডেইলি সাবাহ

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনকে বলেছেন, ওয়াশিংটনকে অবশ্যই উত্তর সিরিয়ায় পিকেকে বা ওয়াইপিজি সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে কাজ করা বন্ধ করতে হবে। এক টেলিফোনালাপে দুই কূটনীতিকের মধ্যে অন্যান্য ইস্যুতেও আলোচনা হয়েছে।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ কূটনৈতিক সূত্রের এক বিবৃতির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, শুক্রবারের ওই বিবৃতিতে বলা হয়, ফোনালাপে ফিদান জোর দিয়ে বলেছেন যে, তুরস্ক ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসবিরোধী অভিযান অব্যাহত রাখবে।

তবে তুরস্কের সন্ত্রাসবিরোধী অভিযানে ইরাক ও সিরিয়ায় তুর্কি ও মার্কিন বাহিনীর মধ্যে যাতে বিরোধ তৈরি না হয়; সে বিষয়টি নিয়েও আলোচনা করেছেন ফিদান ও ব্লিঙ্কেন।

প্রসঙ্গত, সম্প্রতি সিরিয়ায় তুরস্কের একটি মনুষ্যবিহীন যুদ্ধযান ভূপাতিত করার পর এই আলোচনা অনুষ্ঠিত হলো। উত্তর সিরিয়ায় অবস্থানরত মার্কিন ঘাঁটির আশপাশে অভিযান চালাতে গেলে যুদ্ধযানটি ভূপাতিত করে আমেরিকান সেনারা। তুরস্ক প্রথমে বিষয়টি অস্বীকার করলেও পরে ড্রোন ভূপাতিত করার কথা স্বীকার করেছে।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ফোনালাপে উভয় পররাষ্ট্রমন্ত্রী একমত হয়েছেন যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে বাধা না দিয়ে কার্যকর অভিযান চালিয়ে যেতে হবে। তবে তুরস্কের অভিযানে যাতে মার্কিন বাহিনীর কোনো অসুবিধা সৃষ্টি না হয়।

বৈঠকে সামরিক জোট ন্যাটো সম্প্রসারণের বিষয়টি নিয়েও আলোচনা হয় বলে উল্লেখ করা হয়েছে। সম্প্রতি তুরস্কের সমর্থন দেওয়ার পর জোটটির সদস্য হয়েছে ফিনল্যান্ড।

উল্লেখ্য, তুরস্কের পাশাপাশি কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকার করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। কিন্তু আইএস দমনের নাম করে উত্তর সিরিয়ায় ওয়াইপিজি গোষ্ঠীকে সমর্থন ও সহযোগিতা দিয়ে আসছে ওয়াশিংটন। এই নিয়ে তুর্কি-মার্কিন সম্পর্কে টানাপোড়েন চলছে। কারণ আঙ্কারা বলছে, ওয়াইপিজি পিকেকে-সমর্থিত গোষ্ঠী এবং তারা তুরস্কের সার্বভৌমত্বের জন্য হুমকি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম