Logo
Logo
×

আন্তর্জাতিক

কিম-পুতিন বৈঠক

যে কারণে বেড়েছে উত্তর কোরিয়া-রাশিয়ার মধ্যে ট্রেন চলাচল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৩, ১২:৪৩ পিএম

যে কারণে বেড়েছে উত্তর কোরিয়া-রাশিয়ার মধ্যে ট্রেন চলাচল

রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভোস্টকের কাছে খাসান স্টেশনে উত্তর কোরিয়ার ট্রেন। ছবি: জাপান টাইমস

উত্তর কোরীয় নেতা কিম জং উন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে সাম্প্রতিক শীর্ষ বৈঠকের পর দুই দেশের মধ্যে ট্রেন চলাচল নাটকীয়ভাবে বেড়ে গেছে, যা ‘সম্ভাব্য’ অস্ত্র হস্তান্তরের ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। ওয়াশিংটনভিত্তিক বিশ্লেষক গ্রুপ বিয়ন্ড প্যারালালের এক নতুন প্রতিবেদন অনুসারে এমনটি ধারণা করা হচ্ছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে বলেছে, উচ্চ-রেজ্যুলেশনের স্যাটেলাইট চিত্রগুলো থেকে দেখা যাচ্ছে, উত্তর কোরীয় সীমান্তের তুমাংগাং রেল ফ্যাসিলিটিতে কমপক্ষে ৭০টি মালবাহী ট্রেন লক্ষ করা গেছে। গ্রুপটি শুক্রবার বলেছে, কোভিড-১৯ শুরুর প্রথম দিকের তুলনায় বেশি, এমনকি এটি একটি ‘অভূতপূর্ব’ সংখ্যা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে রেলইয়ার্ডে ২০টির বেশি গাড়ি দেখা যায়নি।

রেলের সংখ্যা বৃদ্ধির কর্মকাণ্ড থেকে ধারণা করা হচ্ছে যে, ‘সম্ভবত রাশিয়ায় উত্তর কোরিয়ার অস্ত্র ও গোলাবারুদ সরবরাহের ইঙ্গিত এটি।’ প্রতিবেদনের উপসংহারে বলা হয়েছে, শিপিং কনটেইনারগুলোকে এমনভাবে ঢেকে দেওয়া হয়েছে যে, এতে কী আছে তা ‘নির্দিষ্টভাবে শনাক্ত করা’ অসম্ভব হয়ে পড়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এর একদিন আগে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে যে, উত্তর কোরিয়া ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে আর্টিলারি হস্তান্তর শুরু করেছে। ওই প্রতিবেদন প্রকাশের একদিন পরই এই বিশ্লেষণটি সামনে এলো।

এর আগে গত মাসে পুতিন ও কিমের মধ্যে সরাসরি বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে সম্ভাব্য অস্ত্র চুক্তির বিষয় নিয়ে ইউক্রেনের মিত্রদের মধ্যে ব্যাপক উদ্বেগ তৈরি করেছে।

প্রসঙ্গত, এর আগে যুক্তরাষ্ট্র রাশিয়ার ওয়াগনার গ্রুপকে শেল সরবরাহ করার অভিযোগ এনেছিল উত্তর কোরিয়ার বিরুদ্ধে। দেশটি প্রচলিত অস্ত্রের ব্যাপক উৎপাদনকারী এবং সোভিয়েত যুগের যুদ্ধ সামগ্রীর বড় মজুতকারী বলে মনে করা হয়।

যদিও রাশিয়া বলেছে, কিমের সফরের সময় কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি। তবে পুতিন বলেছেন, তিনি সামরিক সহযোগিতার জন্য ‘সম্ভাবনা’ দেখছেন।

রাশিয়া ও উত্তর কোরিয়া ঐতিহাসিক মিত্র। রাশিয়ার ইউক্রেনে হামলা এবং উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য উভয় দেশই বৈশ্বিক নিষেধাজ্ঞা মোকাবিলা করছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম