Logo
Logo
×

আন্তর্জাতিক

কে হচ্ছেন ওয়াগনার প্রধান?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৫:০১ পিএম

কে হচ্ছেন ওয়াগনার প্রধান?

প্রিগোজিনের হত্যাকাণ্ডের পর ভাড়ার সেনার দল ওয়াগনারে নেতৃত্ব শূন্য দেখা দিয়েছে।কাকে পরবর্তী ওয়াগনার প্রধান করা যায় তা নিয়ে চিন্তিত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি ওয়াগনারের সাবেক শীর্ষ নেতা আন্দ্রেই ত্রোশেভের সঙ্গে বৈঠক করেছেন। ধারণা করা হচ্ছে, তিনিই হতে পারেন ওয়াগনারের পরবর্তী প্রধান। 

শুক্রবার রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই বৈঠকে কীভাবে ইউক্রেন যুদ্ধে 'স্বেচ্ছাসেবক যোদ্ধাদের' ঠিকমতো কাজে লাগানো যায়, সে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে, যার মধ্যে ওয়াগনারও অন্তর্ভুক্ত। 

পশ্চিমা বিশ্লেষকদের মতে, এই বৈঠকের মাধ্যমে ক্রেমলিন বাকি বিশ্বকে জানাতে চেয়েছে যে তারা ওয়াগনারের ওপর আধিপত্য স্থাপন করতে সক্ষম হয়েছে। 

গত জুনে তৎকালীন প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের নেতৃত্বে দলটি রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করে। সে বিদ্রোহ দমনের পর আগস্টে ওয়াগনারের একাধিক জ্যেষ্ঠ কমান্ডারসহ প্রিগোশিন উড়োজাহাজ দুর্ঘটনায় প্রাণ হারান।

রাশিয়ার কমেরসান্ত সংবাদপত্র জানিয়েছে, ওয়াগনার বিদ্রোহের অল্পদিন পর পুতিন ভাড়াটে যোদ্ধাদের যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রস্তাব দেন। কিন্তু প্রিগোজিনের পরিবর্তে ত্রোশেভের হাতে নেতৃত্ব তুলে দেওয়ার সুপারিশ করেন।

ক্রেমলিন জানিয়েছে, পুতিন ও প্রতিরক্ষা উপমন্ত্রী ইউনুস-বেক ইয়েভকুরোভের সঙ্গে বৈঠক করেছেন ত্রোশেভ, যিনি তার কল সাইন 'সেদোই' বা 'ধূসর চুল' নামেই বেশি পরিচিত।

কীভাবে স্বেচ্ছাসেবক যোদ্ধারা যুদ্ধক্ষেত্রে নানা দায়িত্ব পালন করতে পারেন, সে বিষয়ে আলোচনা করেন পুতিন-ত্রোশেভ। পুতিন ত্রোশেভকে এ ধরনের কার্যক্রমের বিশেষজ্ঞ বলে অভিহিত করেন।

ক্রেমলিনে এই বৈঠক অনুষ্ঠিত হয় এবং রাষ্ট্রীয় টিভিতে এর অংশবিশেষ প্রচার করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম