Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের শান্তি পরিকল্পনা ‘অবাস্তব’: রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৩৯ পিএম

ইউক্রেনের শান্তি পরিকল্পনা ‘অবাস্তব’: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ছবি: সংগৃহীত

যুদ্ধ বন্ধে ইউক্রেনের শান্তি পরিকল্পনাকে ‘অবাস্তব’ আখ্যা দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। শনিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন।

ল্যাভরভ বলেন, কিয়েভের প্রচারিত ১০ দফা শান্তি প্রস্তাব কখনো বাস্তবায়ন সম্ভব না। সবাই জানে, এটি বাস্তবসম্মত নয়। অথচ তারা বলে বেড়ায়, এটিই শান্তি আলোচনার একমাত্র ভিত্তি। খবর আল-জাজিরার। 

ইউক্রেনকে সহায়তা করায় জাতিসংঘে দেওয়া ভাষণে পশ্চিমা বিশ্বকে তুলোধুনো করেছেন ল্যাভরভ। পশ্চিমাদের ‘মিথ্যার সাম্রাজ্য’ আখ্যা দিয়ে তিনি বলেছেন, পশ্চিমা বিশ্বের রাজনীতিবিদ ও নীতিনির্ধারকেরা রাশিয়াকে যেকোনো মূল্যে কৌশলগতভাবে হারানোর লোভে অন্ধ হয়ে গেছে। 

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর বর্তমান রাশিয়ানীতির বিষয়ে মন্তব্য করতে গিয়ে ল্যাভরভ বলেন, রাশিয়ার ওপর কৌশলগত পরাজয় আরোপের একটি লক্ষ্য ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। এ মোহ শেষ পর্যন্ত বেপরোয়া পশ্চিমা বিশ্বের রাজনীতিবিদদের দৃষ্টিকে ঝাপসা করে দিয়েছে। এর ফলে তারা এক ধরনের দায়মুক্তির অনুভূতি অনুভব করছে। 

এ সময় লাভরভ পশ্চিমা সামরিক জোট ন্যাটোর দফায় দফায় সামরিক মহড়ার বিষয়টি উল্লেখ করে বলেন, ন্যাটো রাশিয়ার বিরুদ্ধে আক্রমণ চালানোর লক্ষ্যে পরমাণু অস্ত্রের মহড়াও চালিয়েছে। তিনি আরও জানান, স্নায়ুযুদ্ধ শেষ হওয়ার পর ইউরোপে এমন মহড়া নজিরবিহীন।

ভাষণ শেষপর্যায়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সব মিলিয়ে বলা যায়, পশ্চিমা বিশ্ব এখন সত্যিকার অর্থেই মিথ্যার সাম্রাজ্য। এ সময় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বিদ্যমান বিশ্বব্যবস্থাকে আরও নিবিড়ভাবে পর্যালোচনা করার আহ্বান জানিয়েছেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম