Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরানের পরমাণু অস্ত্র থাকলে আমাদেরও থাকতে হবে: সৌদি প্রিন্স

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ০১:৩৭ পিএম

ইরানের পরমাণু অস্ত্র থাকলে আমাদেরও থাকতে হবে: সৌদি প্রিন্স

সৌদি প্রিন্স বিন সালমান। ছবি: সংগৃহীত

সৌদি আরবের যুবরাজ (কার্যত শাসক) মোহাম্মদ বিন সালমান বলেছেন, ইরানের যদি পরমাণু অস্ত্র থাকে তাহলে আমাদেরও থাকতে হবে। বুধবার মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক এ মন্তব্য করেন তিনি।

ইসরাইলের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের ঐতিহাসিক স্বাভাবিকীকরণ প্রক্রিয়ার অগ্রগতি হচ্ছে বলেও জানান এমবিএস (মোহাম্মদ বিন সালমান) হিসেবে পরিচিত এই যুবরাজ। 

ফক্স নিউজের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, সাক্ষাৎকারে তিনি সতর্ক করে বলেন, ইরান যদি পারমাণবিক অস্ত্রের অধিকারী হয়, তাহলে তার রাজত্বও সেটি খুঁজবে।

‘যদি তারা একটি পায়, আমাদের একটি পেতে হবে,’ বলেন সৌদি যুবরাজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল ও সৌদি আরবসহ আরও কয়েকটি আরব রাষ্ট্র ইরানের প্রতি পারস্পরিক শত্রুতা পোষণ করে আসছে। তবে প্রতিবেদনে এমন কথা বলা হলেও সাম্প্রতিক সময়ে ইরান ও সৌদি আরব পারস্পারিক সম্পর্কের অনেক উন্নতি করেছে। চীনের মধ্যস্থতায় সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার চুক্তি করার পর উভয় দেশ দূতাবাস চালুর পাশাপাশি রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে। এমনকি ইরানে বিনিয়োগের ঘোষণা দিয়েছে রিয়াদ।

ইরানের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র অর্জনের চেষ্টার অভিযোগ করা হলেও তা অস্বীকার করেছে তেহরান। তবে ২০১৮ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিনিময়ে তেহরানের সঙ্গে করা পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিলে এবং পুনরায় একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকলে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণা দেয় ইরান।

অপরদিকে মধ্যপ্রাচ্যে ইসরাইল একমাত্র পারমাণবিক অস্ত্র-সমৃদ্ধ রাষ্ট্র।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম