Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে এরদোগানের সঙ্গে দেখা করবেন জাতিসংঘ মহাসচিব

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৪০ পিএম

যে কারণে এরদোগানের সঙ্গে দেখা করবেন জাতিসংঘ মহাসচিব

এরদোগান ও গুতেরেস। ছবি: ডেইলি সাবাহ

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আগামী সপ্তাহে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে দেখা করবেন। একই সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করবেন তিনি। 

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, কৃষ্ণসাগরে শস্য চুক্তি পুনরুজ্জীবিত করার প্রচেষ্টার অংশ হিসেবে এই বৈঠক করবেন জাতিসংঘ মহাসচিব। 

খবরে বলা হয়েছে, গুতেরেস বুধবার সাংবাদিকদের বলেছেন, ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ (কৃষ্ণসাগরে শস্য চুক্তি উদ্যোগ) পুনঃপ্রতিষ্ঠার জন্য সম্ভাব্য সবকিছু করতে আমি দৃঢ়প্রতিজ্ঞ।

প্রতিবেদনে বলা হয়েছে, তবে গুতেরেস ঠিক কখন উল্লিখিত তিনজনের সঙ্গে দেখা করবেন তা সুনির্দিষ্ট করে বলেননি।

এর আগে রাশিয়া জুলাই মাসে শস্য চুক্তি স্থগিত করে। মস্কোর অভিযোগ, তাদের দাবিগুলোর সঙ্গে সম্পর্কিত অংশগুলো এখন পর্যন্ত বাস্তবায়ন করা হয়নি। অর্থাৎ রাশিয়ার সার রপ্তানির প্রতিবন্ধকতা অপসারণ এবং সুইফট আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেমে দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন কৃষি ব্যাংকের অন্তর্ভুক্তির বিষয়টি বাস্তবায়ন না করায় শস্য চুক্তি স্থগিত করে মস্কো।

তার আগে ২০২২ সালের জুলাই মাসে তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য চুক্তি সম্পন্ন হয়। একই বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর পর কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনীয় শস্য রপ্তানি বন্ধ হয়।

এর ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিশেষ করে আফ্রিকার মতো দরিদ্র অঞ্চলে খাদ্য সংকটের আশঙ্কা দেখা দেয়। এর পরই তিনটি ইউক্রেনীয় বন্দর থেকে রপ্তানির জন্য কৃষ্ণসাগরের মধ্য দিয়ে একটি নিরাপদ করিডোর তৈরির উদ্যোগ নেয় তুরস্ক ও জাতিসংঘ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম