Logo
Logo
×

আন্তর্জাতিক

লিবিয়ার ডেরনা শহরের মেয়র শোনালেন ‘হতাশার’ কথা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৪ পিএম

লিবিয়ার ডেরনা শহরের মেয়র শোনালেন ‘হতাশার’ কথা

ভয়াবহ বন্যার পর লণ্ডভণ্ড লিবিয়া। ছবি: বিবিসি

ভয়াবহ বন্যার পর লণ্ডভণ্ড হয়েছে লিবিয়া। কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বিদেশিও রয়েছেন। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দেশটির ডেরনা শহরে।

আল জাজিরা জানিয়েছে, শহরটির মেয়র আবদুলমেনাম আল গাইথি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, মৃতের সংখ্যা আনুমানিক ১৮ হাজার থেকে ২০ হাজার হতে পারে। সৌদি মালিকানাধীন প্রচারমাধ্যম আল আরাবিয়া টেলিভিশনের কাছে বুধবার এ আশঙ্কার কথা জানান তিনি।

খবরে বলা হয়েছে, লিবিয়ায় ভয়াবহ এই বন্যায় ইতোমধ্যে কমপক্ষে ৫ হাজার মানুষ মারা গেছেন। নিখোঁজ আছেন হাজার হাজার মানুষ। পূর্বাঞ্চলীয় শহর ডেরনায় এখনও চলছে ধ্বংসযজ্ঞ। শহরটিতে একের পর মরদেহ উদ্ধার হচ্ছে। দেওয়া হচ্ছে গণকবর।

স্মরণকালের এ ভয়াবহ বন্যায় হাজার হাজার মানুষ উদ্বাস্তু হয়েছে। মিসর, তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাত সরকার তাদের সহায়তায় পাশে দাঁড়িয়েছে।

জানা যায়, রোববার গভীর রাতে আকস্মিক বন্যার কবলে পড়ে ভূমধ্যসাগরের উপকূলীয় শহর ডেরনা। উজানের দুটি বাঁধ ভেঙে যাওয়ায় শহরটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এত দ্রুত পানি প্রবেশ করাকে সুনামির সঙ্গে তুলনা করেছেন স্থানীয়রা।  

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখা যায়, ফুটপাতে পড়ে থাকা মরদেহ শনাক্তের চেষ্টা করছেন সংশ্লিষ্টরা। স্যাটেলাইটের ছবিতে দেখা যায়, ডেরনার উপকূলীয় এলাকাগুলো প্রায় পুরোটাই তলিয়ে গেছে।

জাতিসংঘ জানিয়েছে, ডেরনা শহরে গৃহহীন হয়ে পড়েছে কমপক্ষে ৩০ হাজার মানুষ। আন্তর্জাতিক সংস্থাটি দুর্গত মানুষের জন্য এক কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম