Logo
Logo
×

আন্তর্জাতিক

কেন জি২০ সম্মেলনে আসছেন না শি জিনপিং?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৩:০৭ পিএম

কেন জি২০ সম্মেলনে আসছেন না শি জিনপিং?

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে জি-২০ সদস্য দেশগুলোর এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে সদস্য, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষনেতারা উপস্থিত থাকবেন।

রয়টার্স কয়েকটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার জানায়, ভারতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলন সম্ভবত এড়িয়ে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। অবশ্য জিনপিং না এলেও সম্মেলনে চীনের পক্ষে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং প্রতিনিধিত্ব করবেন। কিন্তু শি জিনপিংয়ের সফর বাতিলের কারণ হিসেবে তেমন কিছু জানা যায় নি। 

তবে স্ট্র্যাট নিউজ গ্লোবালের একটি প্রতিবেদনে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পরিষদের চীনবিষয়ক বিশেষজ্ঞ জয়দেব রানাড়ে দাবি করেছেন, দেশে রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বিদেশ সফর বাতিল করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

আরও পড়ুন: জি-২০ সম্মেলনে জিনপিংয়ের না আসার খবরে যা বললেন বাইডেন 

তবে জি২০ সম্মেলনে যোগ না দেওয়ার মাধ্যমে চীন অবশ্য আন্তর্জাতিকভাবে যে গতিতে বিচ্ছিন্ন হয়ে পড়ছে তা কমানোর সুযোগ হারাবে।  এ ছাড়া রপ্তানি-নেতৃত্বাধীন অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা এবং শি জিনপিংয়ের ব্যক্তিগত উদ্যোগ যেমন গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই), গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই) ও গ্লোবাল সিভিলাইজেশন ইনিশিয়েটিভের (জিসিআই) পক্ষে সমর্থন করার সুযোগও হারাবে বলে অভিমত দিয়েছেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম