Logo
Logo
×

আন্তর্জাতিক

চীনে হঠাৎ লবণ কেনার হিড়িক

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩, ০২:৪১ এএম

চীনে হঠাৎ লবণ কেনার হিড়িক

ফুকুশিমা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের তেজস্ক্রিয় পানি প্রশান্ত মহাসাগরে ছাড়তে শুরু করেছে জাপান। বিভিন্ন দেশ ও সংস্থার সমালোচনা সত্ত্বেও এই কার্যক্রম থেকে পিছু হটেনি জাপানি কর্তৃপক্ষ। আর এতেই উদ্বিগ্ন হয়ে লবণ কেনার হিড়িক উঠে গেছে চীনে। কারণ তাদের বিশআবা, সাগরে তেজস্ক্রিয় ছড়িয়ে পড়লে স্বাস্থ্যসম্মত লবণ উৎপাদনে ব্যাহত হবে চীন।

শুক্রবার স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, রাজধানী বেইজিং এবং অন্যতম বৃহত্তম শহর সাংহাইসহ চীনের বেশকিছু জায়গায় সুপারমার্কেটগুলোতে ইতোমধ্যেই লবণের তাক খালি হয়ে গেছে। এমনকি অনলাইন বিক্রয় প্ল্যাটফর্মগুলোতেও মজুত শেষের কথা জানিয়ে লবণ বিক্রি বন্ধ হয়ে গেছে।

লবণের সংকট দেখা দেওয়ার পর চীনের ন্যাশনাল সল্ট ইন্ডাস্ট্রি গ্রুপ এক বিবৃতিতে বলেছে, ‘আমরা লবণ উৎপাদন, বিতরণ এবং বাজার সরবরাহের নিশ্চয়তা দেওয়ার জন্য ওভারটাইম কাজ করছি। অনুগ্রহ করে যৌক্তিকভাবে কিনুন এবং অন্ধের মতো আতঙ্কিত হয়ে কিনবেন না। মানুষ যে পরিমাণ লবণ ব্যবহার করে তার মধ্যে মাত্র ১০ শতাংশ সামুদ্রিক উৎস থেকে আসে। আর বাকিগুলো ভালো এবং দূষণ থেকে নিরাপদ। তারা বলছে, তাদের লবণের সরবরাহ যথেষ্ট রয়েছে এবং এই কারণে মজুতের ঘাটতিও হবে সাময়িক।’

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনের বিভিন্ন এলাকায় লবণের দাম নিয়ন্ত্রণে জরুরি নোটিশ জারি করা হয়েছে। হুনান প্রদেশের বাজার নিয়ন্ত্রক সংস্থা বলেছে, বেআইনি কাজের জন্য দাম উল্লেখযোগ্য বৃদ্ধি পেলে দোষীদের ১০ লাখ থেকে ৫০ লাখ ইউয়ান পর্যন্ত জরিমানা করা হতে পারে। অন্যান্য স্থানীয় বাজারের সুপারভাইজাররা লবণ শিল্প অপারেটরদের দাম স্থিতিশীল করার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ১০ লাখ টনের বেশি তেজস্ক্রিয় পানি জমা হয়েছে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। আগামী ৩০ বছরে এই পানি সমুদ্রে ছাড়া হবে। জাপানের দাবি, এই পানি নিরাপদ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম