Logo
Logo
×

আন্তর্জাতিক

আমাজন রক্ষায় ৮ দেশের প্রথম শীর্ষ সম্মেলন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৩, ১০:২৯ পিএম

আমাজন রক্ষায় ৮ দেশের প্রথম শীর্ষ সম্মেলন

‘পৃথিবীর ফুসফুস’কে বাঁচাতে প্রথমবারের মতো শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে আমাজন সহযোগিতা চুক্তি সংস্থার (এসিটিও) ৮ দেশ। বলিভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, পেরু, সুরিনাম ও ভেনিজুয়েলা। 

দুদিনের বৈঠকটি মঙ্গলবার উত্তর ব্রাজিলের বেলেম শহরে শুরু হয়েছে। সম্মেলনে রেইনফরেস্ট রক্ষার জন্য প্রথমবারের মতো একটি সাধারণ নীতি তৈরি করা হবে। 

এ প্রসঙ্গে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা গত সপ্তাহে বলেন, ‘প্রথমবারের মতো আমরা সংরক্ষণ, নিরাপত্তা ও সীমান্ত রক্ষায় আমাজনের জন্য একটি সাধারণ নীতির ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছি।’ আরও বলেন, ব্যক্তিগত ব্যবসায়গুলোকে ৩ কোটি হেক্টর অবক্ষয়িত জমি পুনরুদ্ধারে সহায়তা করার জন্য বলা হবে। আলজাজিরা।

লুলা বলেন, ‘আমরা ব্যবসায়িক খাতের সঙ্গে ৩ কোটি হেক্টর অবক্ষয়িত জমিতে গাছ রোপণ করে পুনঃবনায়নের জন্য একটি নীতি নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আরও যোগ করেন, এই শীর্ষ সম্মেলনে আমার উচ্চ প্রত্যাশা রয়েছে। সম্মেলনে বন উজাড় ও সংগঠিত অপরাধের বিরুদ্ধে কিভাবে ব্যবস্থা নেওয়া যায় সে সম্পর্কে আলোচনা করা হবে। টেকসই উন্নয়নের জন্য ৫০ মিলিয়ন লোকের বাসস্থান নিয়েও আলোচনা করা হবে। যাদের মধ্যে শত শত আদিবাসী গোষ্ঠী রয়েছে। আদিবাসী সুরক্ষার জন্য শক্তিশালী ব্যবস্থা গ্রহণ করা হবে। 

ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা গিসেলা পাডোভান বলেন, শীর্ষ সম্মেলনটি একটি যৌথ ঘোষণার মাধ্যমে শেষ হবে। আরও বলেন, আগামী বছরগুলোতে দেশগুলোকে গাইড করার জন্য একটি এজেন্ডা নির্ধারণ করবে বলে আশা করা হচ্ছে। 

আমাজন ভারতের দ্বিগুণ আয়তনের বিশাল রেইনফরেস্ট (৭০ লাখ বর্গ কিমি.)। ৮টি দেশ ও ১টি অঞ্চলজুড়ে বিস্তৃত। কার্বন সিংক ও কার্বন ডাই অক্সাইডের মতো বিষাক্ত গ্যাস শোষণে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। তবে দিন দিন হারিয়ে যেতে শুরু করেছে এ কার্বন শোষণকারী এ বন। ফলে বাড়ছে বিষাক্ত গ্যাস। বন উজাড় করার ফলে বায়ুমন্ডলে গ্রিন হাউজ গ্যাসও বাড়ছে অস্বাভাবিক হারে। 
ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট অব স্পেস রিসার্চের গবেষক ও বায়ুমণ্ডলীয় রসায়নবিদ লুসিয়ানা গাট্টি বলেন, বন উজাড় করে আমরা জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করছি। আন্দিয়ান আমাজন চুক্তি অনুসারে, এটি মূল এলাকার প্রায় ১৩ শতাংশ (৩ লাখ ২৮ হাজার বর্গ মাইল) হারিয়েছে। 

আমাজন থেকে কার্বন নির্গমন ২০১০ থেকে ২০১৮ সালের বার্ষিক গড় তুলনায় ২০২০ সালে ১১৭ শতাংশ বেড়েছে। ব্রাজিলের জাতীয় মহাকাশ সংস্থার গবেষকদের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী এ তথ্য পাওয়া যায়। 

জানা যায়, বেশি ধ্বংসযজ্ঞের স্বীকার হয়েছে ব্রাজিলের প্যারা রাজ্য। বন উজাড়ের প্রায় ৪১ শতাংশ প্যারার অন্তর্ভুক্ত। অবৈধ খনির উত্তোলন ও তেল খননও বন উজাড়ের জন্য দায়ী। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম