Logo
Logo
×

আন্তর্জাতিক

জেলেনস্কির পরিকল্পনা অনুযায়ী শান্তিচুক্তি অসম্ভব: রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩, ১০:০৫ পিএম

জেলেনস্কির পরিকল্পনা অনুযায়ী শান্তিচুক্তি অসম্ভব: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। ছবি: সংগৃহীত

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রস্তাবিত দশ দফার ভিত্তিতে কিয়েভের সঙ্গে শান্তি চুক্তি অসম্ভব বলে উল্লেখ করেছে রাশিয়া। সোমবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে এই মন্তব্য করেছেন। খবর আল জাজিরার।  

মারিয়া জাখারোভা বলেছেন, এই দশ দফার কোনোটির লক্ষ্য আলোচনার মাধ্যমে ও কূটনৈতিক উপায়ে সংকটের সমাধান খুঁজে বের করা নয়। এর মূল লক্ষ্য রাশিয়ার প্রতি অনর্থক আলটিমেটাম, যার লক্ষ্য শত্রুতা বাড়ানো। এমন কিছুর ভিত্তিতে একটি শান্তিপূর্ণ সমাধান অসম্ভব।

তিনি দাবি করেছেন, ইউক্রেন ও পশ্চিমারা অপর দেশগুলোর শান্তি প্রস্তাবকে গুরুত্বহীন হিসেবে তুলে ধরার চেষ্টা করছে।

জাখারোভা বলেছেন, সংক্ষেপে আমরা যেমন বলেছি, আন্তর্জাতিক স্তরে ভিন্নমতের বিরুদ্ধে একটি লড়াই চলছে, অসামাজিক কারসাজির মাধ্যমে সংঘাত মীমাংসার প্রচলিত ধারণাগুলোকে চাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

গ্লোবাল সাউথের দেশগুলোর মধ্যস্থতা এবং মানবিক উদ্যোগের প্রশংসা করেছেন তিনি। বলেছেন, সৌদি আরবে অনুষ্ঠিত আলোচনায় মস্কো নজর রেখেছে।

প্রসঙ্গত, শনি ও রোববার সৌদি আরবে প্রায় ৪০টি দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও সিনিয়র কর্মকর্তারা জেলেনস্কির প্রস্তাবিত দশ দফা নিয়ে আলোচনা করেছেন। এই আলোচনায় রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি। ভারত ও চীন তাদের প্রতিনিধি পাঠিয়েছে। আলোচনার অগ্রগতিতে ইউক্রেন ও পশ্চিমারা সন্তুষ্টি প্রকাশ করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম