Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার রাশিয়ার তেলবাহী ট্যাংকারে হামলা ইউক্রেনের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৩, ০১:৪৯ পিএম

এবার রাশিয়ার তেলবাহী ট্যাংকারে হামলা ইউক্রেনের

কৃষ্ণসাগরে রাশিয়ার পতাকাবাহী একটি ট্যাংকারে হামলা চালিয়েছে ইউক্রেন বলে জানিয়েছেন রুশ সামুদ্রিক কর্মকর্তা। 

শনিবার সকালে কার্চ প্রণালির কাছে চালান ওই হামলায় নৌযানটির ইঞ্জিনরুম ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এটির ১১ ক্রুর কেউ-ই আহত হননি। খবর তাস নিউজের।

রাশিয়ার কয়েকজন সামরিক ব্লগার জানান, হামলার শিকার নৌযানটি রাশিয়ার সিগ তেলবাহী ট্যাংকার। আর এতে হামলা চালানো হয়েছে নৌ-ড্রোন ব্যবহার করে। হামলার স্থল বিখ্যাত কার্চ সেতুর খুব কাছাকাছি।

আরও পড়ুন: রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ৩ লাখের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন

তারা আরও জানিয়েছেন, উপকূলের কাছাকাছি গ্রামের বাসিন্দারা বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পেয়েছিলেন।

ইউক্রেন অবশ্য হামলার ব্যাপারে এখন পর্যন্ত সরাসরি কিছু বলেননি এবং এটি স্বীকারও করেনি।
নৌ-ড্রোন হলো ছোট আকৃতির পানির ড্রোন। এটি পানির ওপর ও নিচ উভয়ভাবেই চলতে পারে। এ ড্রোনে বিস্ফোরক বোঝাই করে লক্ষ্যবস্তুর কাছে পাঠানো হয়।

এক রুশ সামুদ্রিক কর্মকর্তার বরাতে টাস আরও জানিয়েছে, হামলাস্থলে ইতোমধ্যে দুটি ছোট নৌকা পৌঁছেছে। তিনি বলেছেন, ‘ইঞ্জিনরুম ক্ষতিগ্রস্ত হয়েছে, খুব বেশি না; তবে ক্ষতিগ্রস্ত হয়েছে।’

কৃষ্ণসাগর ও আজভ সাগরের মাঝ বরাবর বয়ে গেছে কার্চ প্রণালি। এটি ক্রিমিয়া উপদ্বীপকেও আলাদা করেছে। ২০১৪ সালে জোর করে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়াকে অধিগ্রহণ করে নেয় রাশিয়া। এর পর এ প্রণালির ওপর তৈরি করে বিশাল সেতু।

এদিকে এর আগে শুক্রবার কৃষ্ণসাগরে নৌ-ড্রোন ব্যবহার করে রাশিয়ার একটি যুদ্ধজাহাজে হামলা চালায় ইউক্রেন। ওই হামলায় জাহাজটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। এর পরের দিন আবার তেলবাহী ট্যাংকারে হামলার ঘটনা ঘটল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম