Logo
Logo
×

আন্তর্জাতিক

বাগদাদ ছাড়লেন সুইডিশ দূতাবাসের কর্মীরা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ১০:৩৯ এএম

বাগদাদ ছাড়লেন সুইডিশ দূতাবাসের কর্মীরা

বাগদাদে সুইডিশ দূতাবাসের সামনে বিক্ষোভ। ছবি: আলজাজিরা

পবিত্র কোরআনের কপি পোড়ানো ইস্যুতে ইরাকের রাজধানী বাগদাদে থাকা সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে দেশটি। এর পরই বাগদাদ থেকে  দূতাবাসের কর্মীদের সরিয়ে নেওয়ার পাশাপাশি কার্যক্রম সাময়িকভাবে স্থগিত সুইডেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার ইরাক সরকার সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করে। এর আগে বুধবার ইরাকে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ওই সময় সুইডেনের দূতাবাসে আগুন দেওয়ার ঘটনাও ঘটে। যদিও তাতে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

এর পর শুক্রবার সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিরাপত্তাজনিত কারণে  দূতাবাসের কার্যক্রম স্টকহোমে স্থানান্তর করা হয়েছে।

সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও সব কার্যক্রম নিরাপত্তার স্বার্থে স্টকহোমে সরিয়ে নেওয়া হয়েছে। এ বিষয়ে আর কোনো কথা বলেননি তিনি।

এর আগে দূতাবাসে হামলার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী তোবিয়াস বিলস্ট্রোম এক বিবৃতিতে বলেছিলেন, যা হয়েছে তা একেবারেই গ্রহণযোগ্য নয় এবং এর তীব্র নিন্দা জানাই।

সুইডেনের পুলিশ স্টকহোমে কোরআন পোড়ানোর অনুমতি দেওয়ার প্রতিবাদে বৃহস্পতিবার বাগদাদে দেশটির দূতাবাসে হামলার নিন্দা জানিয়েছে ইরাক সরকার। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম