Logo
Logo
×

আন্তর্জাতিক

পৃথিবীর গভীরে আরেকটি গর্ত খুঁড়ছে চীন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০২৩, ১০:৩৬ পিএম

পৃথিবীর গভীরে আরেকটি গর্ত খুঁড়ছে চীন

প্রাকৃতিক গ্যাসের নতুন মজুত খুঁজে পেতে পৃথিবীর অতি গভীরে আরেকটি গর্ত খুঁড়ছে চীন। শুক্রবার টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, নতুন এ গর্তের গভীরতা হবে ১০ হাজার মিটার বা ১০ কিলোমিটার।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া নিউজ জানিয়েছে, চায়না জাতীয় পেট্রোলিয়াম করপোরেশন (সিএনপিসি) বৃহস্পতিবার সিচুয়ান প্রদেশে চুয়ানকে ১ নামের কূপ খনন শুরু করেছে। এই কূপটির গভীরতা হবে ১০ হাজার ৫২০ মিটার। এর আগে মে মাসে সিএনপিসি জিনজিয়াং প্রদেশে এই একই গভীরতার একটি গর্ত খোঁড়ার কথা জানায়। সংস্থাটি বলেছিল, চীনের ইতিহাসে এটি সবচেয়ে গভীরতম স্থানে যাওয়ার প্রচেষ্টা। 

জিনজিয়াং প্রদেশের গর্তটি ছিল মূলত একটি পরীক্ষামূলক প্রজেক্ট। এর মাধ্যমে খননসংক্রান্ত সরঞ্জামের সক্ষমতা পরীক্ষা এবং পৃথিবীর অভ্যন্তরীণ কাঠামোর তথ্য পাওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। তবে সিচুয়ানে যে গভীর গর্তটি খোঁড়া হচ্ছে সেটি মূলত গ্যাসের সন্ধানের জন্য করা হচ্ছে। চীনের দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত সিচুয়ান প্রদেশ-ঝাল খাবার, মনোমুগ্ধকর পর্বত এবং পাণ্ডার জন্য বিখ্যাত। এছাড়া এই প্রদেশেই দেশটির সবচেয়ে বেশি শেল গ্যাসের মজুত রয়েছে। তবে চীনের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলো এসব গ্যাসের খুব বেশি উত্তোলন করতে পারেনি সেখানকার জটিল ভূখণ্ড এবং কঠিন ভূগর্ভস্থ অবস্থার জন্য। চীন সরকার এখন এসব তেল কোম্পানিকে চাপ দিচ্ছে তারা যেন অভ্যন্তরীণ উৎপাদন বাড়াতে তাদের কর্মতৎপরতা বৃদ্ধি করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম