Logo
Logo
×

আন্তর্জাতিক

জনসম্মুখে এসে রাশিয়াকে যে বার্তা দিলেন ওয়াগনারপ্রধান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুলাই ২০২৩, ০২:৫৭ পিএম

জনসম্মুখে এসে রাশিয়াকে যে বার্তা দিলেন ওয়াগনারপ্রধান

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে বিদ্রোহ ব্যর্থ হবার পর ওয়াগনারপ্রধান ইয়েভগিনি প্রিগোজিন আড়ালে চলে যান। অবশেষে প্রায় এক মাস পর জনসম্মুখে আসেন তিনি। এ সময় তিনি রাশিয়ার ইউক্রেন হামলার তীব্র সমালোচনা করেন। আবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমালোচনা করতেও শোনা যায় তাকে। 

বুধবার ওয়াগনার সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেলে এসে তিনি একটি ভিডিও বার্তায় এসব কথা বলেন। খবর দ্য গার্ডিয়ানের।

তিনি জানান, তার সেনারা আপাতত আর ইউক্রেনে যুদ্ধ করবে না। 

প্রিগোজিন বলেন, ‘বেলারুশে স্বাগতম। আমরা সম্মানের সঙ্গে লড়াই করেছি। আমরা রাশিয়ার জন্য অনেক কিছু করেছি।’

ইউক্রেনে রুশ বাহিনীর চলমান সামরিক অভিযানের বর্তমান অবস্থার সমালোচনা করে তিনি বলেন, ‘সম্মুখভাগে যা হচ্ছে তা অসম্মান; যেটিতে আমাদের যোগ দেওয়ার প্রয়োজন নেই। নিজেদের পূর্ণ প্রমাণের জন্য আমরা সঠিক মুহূর্তের জন্য অপেক্ষা করব।’

ভিডিওটিতে দাবি করা হয়, প্রিগোজিন বেলারুশে ওয়াগনারের কয়েক হাজার সেনার সামনে কথা বলেছেন। যদিও বিষয়টি পরিষ্কার নয়। কারণ প্রিগোজিনের এ ভিডিওটি সন্ধ্যার দিকে ধারণা করা হয়েছে। ফলে তার আশপাশে কি রয়েছে সেটি স্পষ্টভাবে বোঝা যাচ্ছিল না।

ওয়াগনার সেনারা কয়েকদিন বেলারুশে থাকবেন বলে জানিয়ে প্রিগোজিন বলেছেন, ‘আমরা কয়েকদিন থাকব। বেলারুশিয়ানরা আমাদের ভাই হিসেবে আলিঙ্গন করেছে।’ প্রিগোজিন জানান, তার সেনারা আফ্রিকার দেশে অভিযান অব্যাহত রাখবে।

এই ওয়ারলর্ড সঙ্গে এও জানিয়েছেন, ওয়াগনার সেনারা আবারও ইউক্রেন যুদ্ধে ফিরবে; যখন তার সেনাদের বিব্রতকর পরিস্থিতিতে ফেলা হবে না। প্রিগোজিন বলেছেন, ‘সম্ভবত আমরা বিশেষ সামরিক অভিযানে ফিরে যাব, যখন আমরা নিশ্চিত হবো আমাদের বিব্রতকর পরিস্থিতিতে ফেলা হবে না।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম