Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে ক্রিমিয়া সেতুতে যান চলাচল বন্ধ করল রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ০৩:৪৭ পিএম

যে কারণে ক্রিমিয়া সেতুতে যান চলাচল বন্ধ করল রাশিয়া

দখলকৃত ক্রিমিয়া দ্বীপের সঙ্গে রাশিয়ার মূল ভূখণ্ডের যোগাযোগ স্থাপনকারী সেতু। ছবি: রয়টার্স

রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে অধিকৃত ক্রিমিয়া অঞ্চলের সংযোগস্থাপনকারী ক্রিমিয়া সেতু সাময়িকভাবে বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে রুশ কর্তৃপক্ষ। ‘জরুরি পরিস্থিতি’ কথা উল্লেখ করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

অপরদিকে ইউক্রেনীয় মিডিয়া খবর দিয়েছে যে, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই সেতুতে বড় ধরনের বিস্ফোরণ হয়েছে। এতে অন্তত দুইজনের মৃত্যুর খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এমন খবরের পর পরই ক্রিমিয়ায় নিযুক্ত রুশপন্থি গভর্নরের পক্ষ থেকে যান চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়।

বিবিসি ও আল জাজিরার প্রতিবেদন থেকে জানা যায়, ক্রিমিয়ার গভর্নর সের্গেই আকসিওনভ বলেছেন, সেতুর ১৪৫তম পিলারে ‘জরুরি ঘটনা’ ঘটেছে। তবে ‘জরুরি ঘটনা’ বলতে তিনি কী বুঝিয়েছেন তার কোনো ব্যাখ্যা দেননি। সেতুটি রাশিয়ার ক্রাসনোদারকে ক্রিমিয়ার সঙ্গে যুক্ত করেছে।

সোমবার টেলিগ্রামে দেওয়া বার্তায় তিনি আরও জানান, এই মুহূর্তে ক্রিমিয়া সেতুতে যান চলাচল বন্ধ রয়েছে। আইনপ্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন। পরিস্থিতি সামলাতে ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

অপরদিকে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, ক্রিমিয়া সেতুতে জরুরি পরিস্থিতি জারির কারণে ট্রেন শিডিউলে পরিবর্তন আনা হতে পারে।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ বাহিনীর রশদ সরবরাহের প্রধান পথ হিসেবে কের্চ প্রণালীর ওপর দিয়ে এই সেতুটি ব্যবহার করেছে  রাশিয়া। চলমান যুদ্ধে ইউক্রেনীয় বাহিনী ১৯ কিলোমিটার দীর্ঘ এ ব্রিজটিকে একাধিকবার হামলার টার্গেট করেছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম