Logo
Logo
×

আন্তর্জাতিক

নতুন ন্যাটো সদস্যদের প্রতিক্রিয়ায় ‘কী’ করতে হবে জানে রাশিয়া: ল্যাভরভ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ০৩:৪৬ পিএম

নতুন ন্যাটো সদস্যদের প্রতিক্রিয়ায় ‘কী’ করতে হবে জানে রাশিয়া: ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের সদস্যপদ প্রাপ্তির প্রতিক্রিয়ায় নিরাপত্তা নিশ্চিত করতে কী পদক্ষেপ নিতে হবে তা ভালো করেই জানে রাশিয়া।

রাজধানী মস্কোয় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে ল্যাভরভ এসব কথা বলেন। তিনি বলেন, পালটা ব্যবস্থা নির্ভর করবে এসব দেশে কী ধরনের সামরিক অবকাঠামো মোতায়েন করা হবে তার ওপর।

রুশ পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, ‘আমি আশ্বাস দিচ্ছি, রুশ ফেডারেশনের সমস্ত বৈধ নিরাপত্তা স্বার্থ রক্ষা করা হবে। উপযুক্ত ব্যবস্থা, আমরা জানি এই ব্যবস্থাগুরো কী এবং কীভাবে বাস্তবে তাদের বাস্তবায়ন করা যায়... আমরা পর্যাপ্ত পদক্ষেপ নিচ্ছি।’

এপ্রিল মাসে ফিনল্যান্ড মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদ লাভ করে। আর এখন গ্রুপটির ৩২তম সদস্য হতে চলেছে সুইডেন। কারণ সুইডেনের বিষয়টিতে অনুমোদন দিতে ইতোমেধ্যে প্রটোকল অনুমোদনের জন্য তুরস্কের পার্লামেন্টে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আঙ্কারা।

ল্যাভরভ বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেন তাদের নিরপেক্ষ অবস্থা এবং এর সুবিধাগুলো পরিত্যাগ করার সিদ্ধান্তে বিস্মিত হয়েছেন তিনি। তার মতে, রাশিয়ার সঙ্গে তারা স্বাধীনতা, ভালো খ্যাতি, কর্তৃত্ব এবং উপকারী বাণিজ্য ও অর্থনৈতিক সুবিধা ভোগ করত।

রাশিয়ার শীর্ষ এই কূটনীতিক যুক্তি দিয়ে বলেন, রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেওয়ার জন্য ফিনল্যান্ড ও সুইডেন তাদের জাতীয় স্বার্থ বিসর্জন দিয়েছে। ফলে তারা পশ্চিমা আধিপত্যের ধারণাকে চ্যালেঞ্জ করতে পারে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম