Logo
Logo
×

আন্তর্জাতিক

নতুন ইন্দো-মার্কিন অংশীদারিত্ব: এশিয়ায় বহুপাক্ষিক মেরুকরণের সম্ভাবনার দ্বার উন্মোচন

Icon

সুজন চিনয়

প্রকাশ: ১১ জুলাই ২০২৩, ০৪:৪০ পিএম

নতুন ইন্দো-মার্কিন অংশীদারিত্ব: এশিয়ায় বহুপাক্ষিক মেরুকরণের সম্ভাবনার দ্বার উন্মোচন

নরেন্দ্র মোদি ও জো বাইডেন

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সফল রাষ্ট্রীয় সফর শেষ করেছেন। ওপেন রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক, কোয়ান্টাম কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, আইসিইটি উদ্যোগের অধীনে উদ্ভাবন, ভারতের হালকা যুদ্ধ বিমানের জন্য অ্যারো-ইঞ্জিন প্রযুক্তি, একটি সেমিকন্ডাক্টর প্রতিষ্ঠার মতো সেক্টরগুলি, ভারতে অ্যাসেম্বল করা, পরীক্ষার সুবিধা, রেয়ার আর্থ এবং খনিজ সুরক্ষা, মহাকাশ অনুসন্ধানে সহযোগিতা, বাণিজ্য সমস্যা সমাধান এবং নতুন কনস্যুলেট স্থাপনসহ বিভিন্ন বিষয় নিয়ে দুই পক্ষ গুরুত্বপূর্ণ চুক্তি করেছে। 

দ্বিপাক্ষিক সম্পর্ক এবং অনিশ্চিত বিশ্বে অর্থনৈতিক ও সামরিক শক্তি হিসেবে ভারতের ভবিষ্যতের জন্য এগুলোর সুদূরপ্রসারী তাৎপর্য রয়েছে। এটি উভয় পক্ষের কাছেই স্পষ্ট যে, ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বিশেষ করে উচ্চ-প্রযুক্তি খাতে ঘনিষ্ঠ অংশীদারিত্ব ছাড়া তার সম্ভাবনা পূরণ করতে পারে না এবং একটি শক্তিশালী এবং স্থিতিস্থাপক ভারতের সাথে শক্তিশালী সম্পর্ক ছাড়া এশিয়ায় একটি বহু মেরুকরণ নিশ্চিত করার আশা করা যায় না।

প্রধানমন্ত্রী মোদির সফর ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূ-অর্থনৈতিক এবং ভূ-কৌশলগত রূপরেখায় ইতিবাচক প্রভাব ফেলবে। অর্ধশতাব্দীরও বেশি আগে, কমিউনিস্ট চীন প্রতিরক্ষা খাতসহ উচ্চ পর্যায়ের মার্কিন প্রযুক্তির প্রাপক হয়ে ওঠে। সাম্প্রতিক বছরগুলিতে তাদের সুবিধার অংশীদারিত্ব উন্মোচিত না হওয়া পর্যন্ত এটি অব্যাহত ছিল, তবে সেটা চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক ও সামরিক শক্তি হওয়ার পরেই। উল্লেখযোগ্যভাবে উভয় পক্ষ কোনো মূল্যবোধ শেয়ার করে না এবং এটি তাদের জন্য খুব কমই গুরুত্বপূর্ণ। গণতান্ত্রিক ভারত এবং গণতান্ত্রিক মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারিত্ব দীর্ঘমেয়াদে বরং অনেক বেশি টেকসই।

দুর্ভাগ্যবশত, ভারত-মার্কিন সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে অন্ধকারাচ্ছন্ন করার চেষ্টা থেকে সন্দেহবাদীদের আটকানো যাবে না। সফরের আগে এবং পরে, আমেরিকান মিডিয়া, ফরেন অ্যাফেয়ার্স এবং ওয়াল স্ট্রিট জার্নালসহ যে নিবন্ধগুলি প্রকাশ করেছে সেগুলি অংশীদারিত্বের অনুভূত সীমাকে আরও অধিষ্ঠিত করে। সিএনএন-এর মতো টিভি চ্যানেলও একই ধরনের মতামত প্রচার করেছে। এই মতামতের সারমর্ম হল যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও, ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র বা অর্থবহ কৌশলগত অংশীদার হওয়ার সম্ভাবনা কম। কেউ কেউ মন্তব্য করেছেন যে, শেয়ার করা মূল্যবোধের স্লোগানটি ফাঁপা এবং এক্ষেত্রে কোনো অর্থপূর্ণ অভিন্নতা নেই। চলমান ইউক্রেন সংকটে ভারতের অনুভূত নিরপেক্ষতা এবং এর কথিত গণতান্ত্রিক পশ্চাদপসরণও ক্ষোভ ও সংশয়বাদের সুবিধাজনক লক্ষ্যে পরিণত হয়েছে।
ভারতের দরজায় ‘গণতান্ত্রিক পশ্চাদপসরণ’ এর সম্ভাব্য অভিযোগ ব্যক্তিগত, রাজনৈতিক এবং মতাদর্শগত কুসংস্কারের সাথে প্রবল। অথচ ভারতে রয়েছে বিশ্বের বৃহত্তম কার্যকরী গণতন্ত্র, যেখানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং ব্যালট-বাক্সে ফলাফল নির্ধারণ হয়।

সম্প্রতি ৭৫ জন মার্কিন আইনপ্রণেতাকে নিয়ে অনেক কিছু তৈরি করা হচ্ছে, যারা প্রেসিডেন্ট বাইডেনকে চিঠি দিয়ে তাকে প্রধানমন্ত্রী মোদির সাথে ‘মানবাধিকার’, ‘ধর্মীয় অসহিষ্ণুতা’ এবং ‘গণমাধ্যমের স্বাধীনতা’ এর মতো ‘উদ্বেগের ক্ষেত্র’ উত্থাপন করতে বলেছিলেন।

প্রকৃতপক্ষে, জাতিগত বৈষম্য, অভিবাসীদের প্রতি দুর্ব্যবহার, ধর্মীয় অসহিষ্ণুতা এবং অন্যান্য ইস্যুগুলি উত্থাপন করার জন্য প্রধানমন্ত্রী মোদিকে চিঠি দিতে যদি ভারতীয় আইনপ্রণেতাদের একশত স্বাক্ষর সংগ্রহ করা হতো, সেটা হতো শিশুদের খেলার মতো। যখনই কিছু পশ্চিমা নেতা ভারত সফর করেন তখনই হিন্দু, মুসলমান এবং শিখদের বিরুদ্ধে সহিংসতা এবং অন্যান্য ঘৃণ্য দিক উত্থাপন করেন।

যাইহোক, এই ধরনের অনুশীলন ভারতের সভ্যতাগত নীতি এবং মূল্যবোধের জন্য বিজাতীয়, যেখানে অতিথিকে অতিথি দেবো ভব (অতিথি ঈশ্বর) হিসাবে সম্মান করা হয় এবং স্বাগত জানানো হয়।

মার্কিন পররাষ্ট্রনীতিতে শেয়ারড ভ্যালুই একমাত্র সম্পর্ক গড়ার বিষয় নয়। গণতন্ত্রে রূপান্তরিত হওয়ার আগে দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন এবং তাইওয়ানসহ বিশ্বের বিভিন্ন কর্তৃত্ববাদী শাসনের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের চুক্তি, জোট এবং নিরাপত্তা অংশীদারিত্ব ছিল। কিউবার একনায়ক ফুলজেনসিও বাতিস্তা এবং চিলির জেনারেল পিনোশে থেকে শুরু করে আর্জেন্টিনা, বলিভিয়া, প্যারাগুয়ে, গুয়াতেমালা, এল সালভাদর এবং নিকারাগুয়ার সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে এটি সমানভাবে সত্য।

বেশ কয়েকটি উপসাগরীয় রাজতন্ত্রের সঙ্গে সম্পর্কও একই কথা বলে। এখানে সর্বদা মার্কিন স্বার্থ আছে। চীনের ক্ষেত্রে, এর রাজনৈতিক ব্যবস্থা বা ১৯৮৯ সালে তিয়ানানমেন স্কোয়ারে মারাত্মক রক্তপাত পশ্চিমা গণতন্ত্রকে বাধা দেয়নি, কারণ তারা চীনের অর্থনৈতিক উত্থান থেকে লাভের জন্য দ্রুত লাইন দিয়েছিল। অন্যদিকে, ভারত হল বিশ্বের সবচেয়ে জনবহুল গণতন্ত্র এবং গ্লোবাল সাউথের একটি বিশ্বাসযোগ্য কণ্ঠস্বর।

প্রকৃতপক্ষে, প্রেসিডেন্ট বাইডেন এবং মার্কিন সরকার বারবার ভারতের গণতান্ত্রিক প্রমাণাদিকে গুরুত্ব দিয়েছে। প্রধানমন্ত্রী মোদির সফরের সময় জারি করা যৌথ বিবৃতি সেই সাক্ষ্য বহন করে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত ‘মানবাধিকার এবং গণতন্ত্র, স্বাধীনতা এবং আইনের শাসনের যৌথ নীতির প্রতি ভিত্তি করে একটি উজ্জ্বল এবং সমৃদ্ধ ভবিষ্যতের জন্য আমাদের জনগণের আকাঙ্ক্ষাকে এগিয়ে নিতে’ সম্মত হয়েছে৷ এটি ‘সকল নাগরিকের জন্য ঐক্য’ শেয়ার করার অংশ হিসেবে ‘স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার, অন্তর্ভুক্তি, বহুত্ববাদ এবং সমান সুযোগের কথা বলে।

ভূ-কৌশলগত পরিমন্ডলে উদ্ভূত পরিবর্তন এবং কর্তৃত্ববাদী রাষ্ট্রগুলির দ্বারা সৃষ্ট উদীয়মান হুমকিগুলির মধ্যে আজ ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অভিন্নতা রয়েছে৷ উভয় দেশ, সেইসাথে তাদের সমমনা অংশীদাররা এই মত পোষণ করে যে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে জবরদস্তি এবং ধমকানো অগ্রহণযোগ্য। এশিয়া এবং বৃহত্তর ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা এবং বহু-মেরুত্ব নিশ্চিত করার একটি যৌথ লক্ষ্য হিসেবে রয়ে গেছে।

নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা বজায় রাখতে একসঙ্গে কাজ করার জন্য ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রকে চুক্তির মিত্র হতে হবে না। এমনকি বর্তমান বৈশ্বিক ব্যবস্থার প্রকৃতির উপর কিছু পার্থক্য, যা বহুপাক্ষিক প্রতিষ্ঠানের প্রকৃত সংস্কারকে প্রতিরোধ করে, গভীর অংশীদারিত্বের পথে আসার দরকার নেই। বাস্তবতা হলো, ভারত বা মার্কিন যুক্তরাষ্ট্র অন্যকে গ্রাহ্য করতে পারে না। যেকোনো সম্পর্কের মতোই সম্পর্ক উন্নয়নের জন্য উভয় দেশকে অবিরাম প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম