Logo
Logo
×

আন্তর্জাতিক

বিশ্ব কাঁপানো নারীদের তালিকায় মালালা ইউসুফজাই ও বেনজির ভুট্টো

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ০৯:১২ পিএম

বিশ্ব কাঁপানো নারীদের তালিকায় মালালা ইউসুফজাই ও বেনজির ভুট্টো

বেনজির ভুট্টো ও মালালা ইউসুফজাই

ফ্রান্সের বিখ্যাত ম্যাগাজিন মেরি ক্লেয়ারে সম্প্রতি প্রকাশিত বিশ্ব কাঁপানো নারীদের তালিকায় স্থান পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানি নারী মালালা ইউসুফজাই ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। 

পাকিস্তানি এই দুই নারীর ব্যাপারে ম্যাগাজিনটিতে বলা হয়েছে- তারা অনুপ্রেরণার উৎস। বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে তারা গোটা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছেন। খবর জিও নিউজের। 

পাকিস্তানে অনেক ডাক্তার, বিজ্ঞানী, মণীষী জন্ম নিলেও এসব ক্ষেত্রে নারীদের সংখ্যা অপ্রতুল। তবে ধীরে ধীরে এসব জায়গায় বাড়ছে নারীদের সফলতার হার। আন্তর্জাতিকভাবে তারা স্বীকৃতি অর্জনে সক্ষম হচ্ছেন। 

ফ্রান্সের এই ম্যাগাজিনটিতে বিশ্বের ৬০ জন নারীর তালিকা প্রকাশিত হয়েছে; যাদের মধ্যে আছেন রাজনৈতিক নেতা, মানবাধিকারকর্মী, বিজ্ঞানীসহ বিভিন্ন শ্রেণির মানুষ। 

মেরি ক্লেয়ারে বেনজির ভুট্টো সম্পর্কে লেখা হয়েছে- তিনি ১৯৮৮ সালে পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হয়েছিলেন। একটি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তার পিতার সরকারকে উৎখাত করার পর তিনি পাকিস্তান পিপলস পার্টির নেতৃত্ব উত্তরাধিকার সূত্রে পেয়েছিলেন। তিনি উন্মুক্ত (ওপেন) নির্বাচনের জন্য জোর দিয়েছিলেন এবং সন্তান প্রসবের মাত্র তিন মাস পরে জয়ী হয়েছেন।

মালালার অর্জনের বর্ণনা দিয়ে ম্যাগাজিনটি লিখেছে- ইউসুফজাই তালেবানের গুলিতে প্রাণে বেঁচে গেছেন এবং তারপর থেকে মানবাধিকার, শিক্ষা ও নারী অধিকারের মুখপাত্র হয়েছেন। ২০১৪ সালে তিনি নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।

ম্যাগাজিনটির তালিকায় উল্লিখিত মহিলাদের মধ্যে আরেও রয়েছেন- অপরাহ উইনফ্রে, মেরিল স্ট্রিপ, গ্লোরিয়া স্টেইনেম, জেন অস্টেন, মায়া অ্যাঞ্জেলো, রানী দ্বিতীয় এলিজাবেথ এবং ইন্দিরা গান্ধী।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম