Logo
Logo
×

আন্তর্জাতিক

ওয়াগনার বিদ্রোহের পর প্রথম প্রকাশ্যে শীর্ষ রুশ জেনারেল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ০৫:০০ পিএম

ওয়াগনার বিদ্রোহের পর প্রথম প্রকাশ্যে শীর্ষ রুশ জেনারেল

গত ২৪ জুন রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ দেশটির শীর্ষ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে এক ব্যর্থ বিদ্রোহ করে। এর দুই সপ্তাহ পর সোমবার প্রথমবারের মতো দেশটির সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল ভ্যালেরি গেরাসিমভকে জনসম্মুখে দেখা গেছে। একটি ভিডিওতে সেনাদের ইউক্রেনের ক্ষেপণাস্ত্র ধ্বংস করার নির্দেশ দিতে দেখা যায় তাকে।

সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে- রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ওই ভিডিওতে চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ রাশিয়ার শীর্ষ জেনারেলদের নিয়ে বৈঠক করতে দেখা যায়। এ সময় সামরিক বাহিনীর কমান্ড রুমে সাদা চামড়ার একটি চেয়ারে বসে ছিলেন তিনি। বৈঠকে দেশটির শক্তিশালী সামরিক গোয়েন্দা সংস্থার (জিআরইউ) কর্মকর্তরাও উপস্থিত ছিলেন। এক ভিডিওকলে জেনারেল গেরাসিমভকে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র ধ্বংস করার নির্দেশ দিতে দেখা গেছে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছ, ভিডিও ফুটেজে জেনারেল গেরাসিমভকে রোববার একটি বৈঠকে দেখা গেছে। এ সময় মন্ত্রণালয় তাকে রাশিয়ার সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফদের প্রধান এবং ইউক্রেনের মস্কো বাহিনীর কমান্ডার হিসেবে উল্লেখ করেছে। ওয়াগনার বিদ্রোহের আগেও তিনি একই পদে ছিলেন।

এই ভিডিও ফুটেজ প্রমাণ করে, ওয়াগনারপ্রধান ইয়েভগেনি প্রিগোজিনের বরখাস্তের দাবি সত্ত্বেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার শক্তিশালী দুই শীর্ষ সামরিক কর্মকর্তাকে এখনো স্বপদে বহাল রেখেছেন। এরা হলেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং শীর্ষ জেনালের গেরাসিমভ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম