Logo
Logo
×

আন্তর্জাতিক

বেলারুশে চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে ওয়াগনার বাহিনী

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ১২:৫৭ এএম

বেলারুশে চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে ওয়াগনার বাহিনী

রাশিয়া ছেড়ে পার্শ্ববর্তী দেশ বেলারুশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে সশস্ত্র ভাড়াটে ওয়াগনার বাহিনী।চুক্তি অনুযায়ী শিগগিরই তারা রাশিয়া ছাড়তে যাচ্ছেন বলে জানান দলটির একজন জ্যেষ্ঠ নেতা।

শনিবার ওয়াগনারের শীর্ষ কমান্ডারদের একজন অ্যান্টন ইয়েলিজারোভ টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপে একটি চ্যানেলে বলেন, বেলারুশে যাওয়ার আগে প্রিগোজিনের নির্দেশে ওয়াগনার যোদ্ধারা বর্তমানে ছুটি কাটাচ্ছে। আগস্টের শুরু পর্যন্ত তারা ছুটি কাটাবেন।

প্রিগোজিনের বরাতে তিনি জানান, আমাদের ঘাঁটি ও প্রশিক্ষণের জায়গা প্রস্তুত করতে হবে। দেশটির সরকার ও প্রশাসনের সঙ্গে সমন্বয় করেই সবকিছু ঠিকঠাক করতে হবে। বেলারুশের আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সমন্বয় করাটা জরুরি।

গত ২৩ জুন হঠাৎ করে প্রিগোজিন রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে বসেন এবং রাতারাতি ইউক্রেন থেকে সীমান্ত পেরিয়ে রাশিয়ার দক্ষিণের একটি নগরী দখলের পর মস্কো অভিমুখে যাত্রা শুরু করেন। 

পরদিন দিনভর যাত্রা করে এক হাজার কিলোমিটারের বেশি দূরত্ব ‍অতিক্রম করে মস্কোর ২০০ কিলোমিটারের মধ্যে পৌঁছে গিয়েছিল বিদ্রোহী ওয়াগনার বাহিনী।

শেষ পর্যন্ত অবশ্য বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় ওই বিদ্রোহের অবসান হয়। বিদ্রোহীদের কোনো সাজার মুখে পড়তে হবে না বরং তাদের রাশিয়া ছেড়ে বেলারুশে চলে যেতে দেওয়া হবে এই শর্তে একটি চুক্তি হয়েছে।

ওয়াগনার যোদ্ধাদের একটি অংশ বিদ্রোহে যোগ দিলেও বাকি অংশ বিদ্রোহে রাজি হয়নি বলে জানা গেছে। যারা বিদ্রোহে অংশ নেয়নি তারা চাইলে রাশিয়ার নিয়মিত সেনাবাহিনীর অংশ হতে পারবে বা বাড়ি ফিরে যেতে পারবে বলেও বিদ্রোহ নিষ্পত্তি চুক্তিতে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে।

তবে প্রিগোজিন এবং বিদ্রোহে অংশ নেওয়া ওয়াগনার যোদ্ধাদের রাশিয়া ছাড়তে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম