Logo
Logo
×

আন্তর্জাতিক

৫০০ দিন ধরে চলছে ইউক্রেন যুদ্ধ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩, ১০:২৫ পিএম

৫০০ দিন ধরে চলছে ইউক্রেন যুদ্ধ

দেখতে দেখতেই বছর ঘুরে যায়। ঠিক যেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতোই। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া এ সংঘাত শুক্রবার রীতিমতো ৫০০ দিন অতিক্রম করল। তবু শেষ হওয়ার লক্ষণ নেই। ৫০০ দিন পার হওয়া উপলক্ষ্যে এদিন আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে , টানা যুদ্ধে অসহায় হয়ে পড়েছে ইউক্রেনের কোটি কোটি মানুষ। 

জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) হিসাবে, এ পর্যন্ত ৬৩ লাখ ইউক্রেনীয় শরণার্থী হয়েছে। দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয় তারা। অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে অতিরিক্ত ৬ মিলিয়ন মানুষ। 

জাতিসংঘের অধিকার অফিস (ওএইচসিএইচআর)-এর পরিসংখ্যান অনুসারে, রুশ আগ্রাসনের পর থেকে ৯ হাজার ৮৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন ও আহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৭৯ জনে। 

ওএইচসিএইচআর রেকর্ড অনুসারে, ইউক্রেনীয় সরকার দ্বারা নিয়ন্ত্রিত অঞ্চলে ৭ হাজার ৭২ জন নিহত ও ১৩ হাজার ১ জন নিহত হয়। কিইভ স্কুল অব ইকোনমিক্সের সাম্প্রতিক ফলাফল অনুসারে, ধ্বংসের খরচ ১৪৩ বিলিয়ন ডলার। ধারণা করা হয় ইউক্রেনের প্রায় ২০ শতাংশ ভূখণ্ডের দখল নিয়েছে রুশরা। নির্ভরযোগ্য তথ্যের অভাবে সামরিক ক্ষয়ক্ষতি অনুমান কঠিন হয়ে দাঁড়িয়েছে। এপ্রিলে ফাঁস হওয়া মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার একটি পরিসংখ্যান অনুসারে, ১ লাখ ৮৯ হাজার ৫০০ থেকে ২ লাখ ২৩ হাজার জন হতাহতের শিকার হয়েছে। যার মধ্যে নিহত হয়েছে ৩৫ হাজার ৫০০ থেকে ৪৩ হাজারের মধ্যে। আহত হয়েছে ১ লাখ ৫৪ হাজার থেকে ১ লাখ ৮০ হাজারের মধ্যে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম