Logo
Logo
×

আন্তর্জাতিক

ব্যর্থ বিদ্রোহের পর যে বার্তা দিলেন ওয়াগনারপ্রধান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৩, ০৮:০২ পিএম

ব্যর্থ বিদ্রোহের পর যে বার্তা দিলেন ওয়াগনারপ্রধান

ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন ছবি: সংগৃহীত

রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পর প্রথমবারের মতো প্রকাশ্যে বার্তা দিলেন ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। সোমবার তিনি তার টেলিগ্রাম চ্যানেল থেকে প্রায় দশ দিন পর প্রথম কোনো বার্তা দিয়েছেন। এতে তিনি তার বিদ্রোহে সমর্থন দেওয়া ওয়াগনার যোদ্ধাদের ধন্যবাদ জানান। 

প্রিগোজিন বলেন, ‘শিগগির রাশিয়া ফ্রন্টলাইনে বড় জয় পাবে। আপনাদের ধন্যবাদ।‘ তবে এই ফ্রন্টলাইন দিয়ে তিনি ইউক্রেনের ফ্রন্টলাইন বুঝিয়েছেন নাকি তার বিদ্রোহের কথাই এখনো বলে যাচ্ছেন, তা স্পষ্ট নয়।

নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়, বর্তমানে বেলারুশে নির্বাসিত প্রিগোজিন টেলিগ্রামে একটি অডিও বার্তা দিয়েছেন। এতে তিনি তার বিদ্রোহকে আবারো ‘মার্চ অব জাস্টিস’ বলে আখ্যায়িত করেন। 

বার্তায় তিনি দাবি করেন, তিনি রাশিয়ার সামরিক বাহিনীতে থাকা বিশ্বাসঘাতকদের উৎখাত করতে এবং রুশ সমাজকে গতিশীল করতে ওই বিদ্রোহ করেছিলেন। তার ওই বিদ্রোহে যারা সমর্থন দিয়েছিল তাদের ধন্যবাদ জানান তিনি। 

গত মাসের শেষদিকে মস্কোর উদ্দেশ্যে ২৫ হাজার সেনা নিয়ে যাত্রা শুরু করেন প্রিগোজিন। তিনি বিদ্রোহের কথা অস্বীকার করলেও রুশ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের উৎখাতের কথা স্পষ্টভাবে ঘোষণা দেন। 

যদিও সন্ধ্যা হওয়ার আগেই প্রিগোজিন তার মত পরিবর্তন করেন।

রুশ সরকারের সঙ্গে একটি চুক্তি করেন তিনি। চুক্তি অনুযায়ী, প্রিগোজিনকে বেলারুশে নির্বাসনে পাঠানো হয় এবং ওয়াগনার সদস্যদের ক্ষমা করে দেওয়া হয়। রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা অবশ্য দুই দিন আগেই প্রিগোজিনের ওই চক্রান্তের খবর পেয়ে গিয়েছিল। কোনো রক্তপাত ছাড়াই এ বিদ্রোহ থামাতে সফল হয় মস্কো। 

এদিকে ইউক্রেন দাবি করেছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনো প্রিগোজিনের এই বিশ্বাসঘাতকতা মেনে নেননি। তিনি রুশ গোয়েন্দাদের ওয়াগনার প্রধানকে হত্যার নির্দেশ দিয়েছেন। বর্তমানে বেলারুশে নির্বাসিত প্রিগোজিন। 

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ নিয়ে বলেন, প্রিগোজিন এখন পুতিনের জন্য সহজ টার্গেট। আমি নিশ্চিত নই প্রিগোজিনের জীবন সুরক্ষিত রয়েছে কিনা। 

তিনি আরও বলেন, আপনি যদি রাজাকে হত্যা করতে চান তাহলে প্লাস্টিকের ব্যাট দিয়ে সেই চেষ্টা করা ঠিক হবে না; কিন্তু প্রিগোজিন তাই করেছেন এবং স্বাভাবিকভাবেই তিনি ব্যর্থ হয়েছেন। এখন তিনি কখনই আর পুতিনের প্রিয় হতে পারবেন না। এমনকি তাকে হয়ত আজীবনের জন্য নির্বাসনেই থাকতে হবে। 

ইউক্রেনের গোয়েন্দারা যদিও দাবি করেছে, পুতিন এরই মধ্যে গোয়েন্দা সংস্থা এফএসবিকে নির্দেশ দিয়েছে প্রিগোজিনকে হত্যার জন্য। যদিও এ পরিকল্পনা বাস্তবায়িত হতে সময় লাগতে পারে। ক্রেমলিনের সঙ্গে চুক্তি অনুযায়ী বেলারুশে রয়েছে প্রিগোজিন। সেখানে তাকে পূর্ণ নিরাপত্তা দেওয়া হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম