Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে ওয়াগনারের কত সেনা মারা গেছে, জানালেন জেলেনস্কি 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০২৩, ০৯:৩৪ পিএম

ইউক্রেন যুদ্ধে ওয়াগনারের কত সেনা মারা গেছে, জানালেন জেলেনস্কি 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ওয়াগনার বাহিনীর অন্তত ২১ হাজার সেনার মৃত্যু হয়েছে। এ তথ্য দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

জেলেনস্কি জানান, ইউক্রেনীয় সেনার আঘাতে জখম হয়েছেন ওয়াগনার বাহিনীর অন্তত ৮০ হাজার সেনা। ওয়াগনার প্রধান প্রিগোজিনের বিদ্রোহ ঘোষণার সপ্তাহখানেক পরেই এই পরিসংখ্যান প্রকাশ করলেন ভলোদিমির জেলেনস্কি। 

শনিবার একটি স্প্যানিশ মিডিয়াকে সাক্ষাৎকার দিতে গিয়ে জেলেনস্কি বলেন, আসলে দাগি আসামীদের জেল থেকে মুক্তি দিয়ে ওয়াগনার বাহিনীতে পাঠানো হয়েছিল। রুশ সেনার মদতেই এই বাহিনী বেড়ে উঠেছে। তবে যুদ্ধের সময় যথেষ্ট ক্ষতির মুখে পড়েছে ওয়াগনার। 

দিনকয়েক আগেই ওয়াগনার বিদ্রোহে কেঁপে উঠেছিল রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করেন ওয়াগনার প্রধান প্রিগোজিন। তাতে অবশ্য সামরিক ক্ষেত্রে ইউক্রেনের সুবিধা হবে বলেই মত জেলেনস্কির। 

জেলেনস্কি বলেন, রাশিয়ার এই বেকায়দার সুযোগ নিয়েই আমাদের দেশ থেকে শত্রুপক্ষকে তাড়িয়ে দেওয়া যাবে। তবে যুদ্ধে তাড়াহুড়ো করতে গিয়ে প্রাণহানির সংখ্যা বাড়তে পারে, এই আশঙ্কা থেকেই ধীরে চলার নীতি নিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম