Logo
Logo
×

আন্তর্জাতিক

পুতিন ও সিআইএ নিয়ে যা বললেন মার্কিন গোয়েন্দাপ্রধান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০২৩, ০৩:৫২ পিএম

পুতিন ও সিআইএ নিয়ে যা বললেন মার্কিন গোয়েন্দাপ্রধান

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তথা সিআইএ-এর পরিচালক উইলিয়াম বার্নস। ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তথা সিআইএ-এর পরিচালক উইলিয়াম বার্নস বলেছেন, ইউক্রেন যুদ্ধ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর ‘ধ্বংসাত্মক’ প্রভাব ফেলবে। সেই সঙ্গে এই যুদ্ধ সিআইএ-এর জন্য একটি ‘সুযোগ’ হিসেবে আবির্ভূত হয়েছে বলেও মনে করছেন তিনি।

ব্রিটেনের ডিচলে ফাউন্ডেশনে শনিবার বক্তব্য দেওয়ার সময় এসব কথা বলেন মার্কিন প্রভাবশালী গোয়েন্দা সংস্থাটির পরিচালক। 

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সিআইএ-এর প্রধান বলেছেন, ইউক্রেনে পুতিনের হামলা চালানোর বিষয়টি এখন আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য সবচেয়ে জরুরি ও তীব্র ভূরাজনৈতিক চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে।

সিআইএ-এর প্রধান এমন সময় এই মন্তব্য করলেন, যার সপ্তাহ খানেক আগে রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন রুশ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন। যদিও পরবর্তীতে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় তার অবসান ঘটে। 

উইলিয়াম বার্নস দাবি করেন, ইউক্রেন যুদ্ধ মস্কোর জন্য কৌশলগত পরাজয়। কারণ এর মাধ্যমে মস্কোর সামরিক দুর্বলতা ফুটে উঠেছে। একই সঙ্গে দেশটির অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিপরীতদিকে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো আরও বিস্তৃত ও শক্তিশালী হয়েছে।

মার্কিন গোয়েন্দাপ্রধান বলেন, ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার এই নাজেহাল অবস্থা দেশটির নেতৃত্বকে ক্রমেই দুর্বল করবে, যা সিআইএ-এর জন্য এক প্রজন্মের সুযোগ তৈরি করেছে। এই সুযোগ আমরা নষ্ট হতে দেব না বলেও উল্লেখ করেন বার্নস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম