Logo
Logo
×

আন্তর্জাতিক

সুইডেনের ঘটনায় তীব্র নিন্দা সৌদি আরবের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৩, ০৭:২২ পিএম

সুইডেনের ঘটনায় তীব্র নিন্দা সৌদি আরবের

সুইডেনের ঘটনায় তীব্র নিন্দা সৌদি আরবের। ছবি: আরব নিউজ

সুইডেনের রাজধানী স্টকহোমের সেন্ট্রাল মসজিদে ঈদুল আজহার ছুটিতে এক চরমপন্থীর পবিত্র কুরআনের কপি পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব। বুধবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নিন্দা জানিয়েছে।

সৌদি গণমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। এতে বলা হয়, এই ধরনের ঘৃণামূলক কাজকে কোনো যুক্তি দিয়েই গ্রহণ করা যায় না। এর মাধ্যমে স্পষ্টভাবে ঘৃণা এবং বর্ণবাদকে উস্কে দেওয়া হয়েছে। তাছাড়া এটি সহনশীলতা, সংযম এবং চরমপন্থাবিরোধী মূল্যবোধের আন্তর্জাতিক প্রচেষ্টার সরাসরি পরিপন্থী। সেই সঙ্গে এ ঘটনা পারস্পরিক সম্মানকে ক্ষুণ্ন করে।

সুইডিশ পুলিশ স্টকহোমের প্রধান মসজিদের বাইরে কুরআনের কপিতে আগুন দেওয়ার পর ওই ব্যক্তির বিরুদ্ধে ‘জাতিগোষ্ঠীর’ বিরুদ্ধে আন্দোলন করার অভিযোগ এনেছে। আর সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেছেন, ওই ব্যক্তির প্রতিবাদ আইনিভাবে বৈধ হলেও, কাজটা সঠিক হয়নি। এ কাজের অনুমতি দেওয়া বা না দেওয়া আসলে পুলিশের ওপর নির্ভর করে।

প্রতিবেদনে বলা হয়েছে, কুরআনের কপিতে আগুন দেওয়া ব্যক্তির নাম সালওয়ান মোমিকা। ৩৭ বছর বয়সি এই ব্যক্তি কয়েক বছর আগে ইরাক থেকে সুইডেনে পালিয়ে যান। তার বক্তব্য হলো, তিনি বাক স্বাধীনতার গুরুত্ব তুলে ধরতে চান।

তার মতে, এটা গণতন্ত্র। তারা যদি বলে আমরা এমনটা করতে পারি না, তবে তো গণতন্ত্র বিপদের মধ্যে রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম