Logo
Logo
×

আন্তর্জাতিক

রাশিয়ায় ওয়াগনার বাহিনীর বিদ্রোহ নিয়ে যা বললেন জেলেনস্কি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০২৩, ০৬:৫৭ পিএম

রাশিয়ায় ওয়াগনার বাহিনীর বিদ্রোহ নিয়ে যা বললেন জেলেনস্কি

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের সঙ্গে প্রেসিডেন্ট পুতিনের দ্বন্দ্ব দেখে দূর থেকে হাসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

ব্যক্তিগত অনুভূতি নিয়ে টুইটারে এক লম্বা পোস্ট করেছে জেলেনস্কি। অনেকটা আনন্দ প্রকাশ করে তিনি লিখেছেন, রাশিয়ার দুর্বলতা অনস্বীকার্য। এতে কোন সন্দেহ নেই।   

জেলেনস্কি আরো লিখেছেন, মস্কো ইউক্রেনে তার সেনা ও ভাড়াটে সেনাদের যত দীর্ঘসময়ের জন্য রাখবে, দেশের ভেতরে বিশৃঙ্খলা তত বেশি হবে।

বিবিসি বলছে, রোস্তভ-অন-দনের পর রাশিয়ার দক্ষিণপশ্চিমাঞ্চলের দ্বিতীয় আরেকটি শহরের সামরিক সব স্থাপনা ওয়াগনার যোদ্ধারা দখলে নিয়েছেন। শনিবার রোস্তভ-অন-দন ও রাজধানী মস্কোর মধ্যবর্তী ভোরোনেজ শহরের সব সামরিক স্থাপনা ওয়াগনার দখলে নিয়েছে। 

তবে ভোরোনেজ শহর কর্তৃপক্ষ ওয়াগনারের সৈন্যদের দখলের বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করেনি। ভোরোনেজ অঞ্চলের গভর্নর আলেকজান্ডার গুসেভ ওই অঞ্চলে সাঁজোয়া যানের বহরের চলাচলের ব্যাপারে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়া হচ্ছে বলে স্থানীয়দের সতর্ক করে দিয়েছেন।

তিনি বলেছেন, পূর্বের ঘোষণা অনুযায়ী রাশিয়ার সশস্ত্র বাহিনী সন্ত্রাসবিরোধী অভিযানের অংশ হিসেবে ভোরোনেজ অঞ্চলে সন্ত্রাসবিরোধী ও যুদ্ধকালীন তৎপরতা শুরু করেছে।

ওয়াগনারের বিদ্রোহের ঘোষণা দেওয়ায় দেশজুড়ে সন্ত্রাসবিরোধী পদক্ষেপের অংশ হিসেবে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে রাশিয়া। 
ইতোমধ্যে মস্কো, ভোরোনেজ ও সেন্ট পিটার্সবার্গে সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে দেশটির সামরিক বাহিনী।

দেশটির বিভিন্ন শহরের রাস্তায় চলাচলকারী লোকজনের নথিপত্র যাচাই-বাছাই, জনশৃঙ্খলা জোরদার, টেলিফোন কথোপকথনে নজরদারি এবং যোগাযোগ সীমিত করে ফেলা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম