Logo
Logo
×

আন্তর্জাতিক

বাইডেনের ‘স্বৈরশাসক’ মন্তব্যের জবাবে যা বলল চীন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৩, ১২:৫৫ পিএম

বাইডেনের ‘স্বৈরশাসক’ মন্তব্যের জবাবে যা বলল চীন

শি জিনপিং ও জো বাইডেন। ছবি: সংগৃহীত

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘স্বৈরশাসক’ বলে অভিহিত করেছেন। তার এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে চীন। 

বেইজিং বলছে, একদিকে উত্তেজনা প্রশমনের চেষ্টা, অন্যদিকে এ ধরনের মন্তব্য অযৌক্তিক ও একটি উসকানি। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এ প্রতিক্রিয়া দেখিয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, চলমান উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্থিতিশীল করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের বেইজিং সফরের একদিন পর শি জিনপিংকে স্বৈরশাসক বলে উল্লেখ করেন বাইডেন।

খবরে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ায় এক তহবিল সংগ্রহের অনুষ্ঠানে বাইডেন বলেন, চলতি বছরের শুরুতে মার্কিন আকাশসীমায় সন্দেহভাজন চীনা গোয়েন্দা বেলুন ভূপাতিত করার ঘটনায় খুব বিব্রত শি জিনপিং। 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, চীনা নেতার বিব্রত হওয়ার কারণ হলো— যখন গোয়েন্দা সরঞ্জামে ভর্তি দুটি বক্সসহ বেলুন ভূপাতিত করা হয়, তখন তিনি জানতেন না এটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় রয়েছে। এটি স্বৈরশাসকদের জন্য খুব বিব্রতকর। কী ঘটেছে তিনি জানতেন না। এটির যুক্তরাষ্ট্রে আসার কথা না। অবশ্যই তা ভূপাতিত করা হয়েছে।
অথচ বেইজিং সফরে গিয়ে সোমবার ব্লিঙ্কেন বলেছিলেন, এই অধ্যায়ের অবসান ঘটানো উচিত।

মার্কিন প্রেসিডেন্টের এই মন্তব্যের প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, এটি চরম অযৌক্তিক ও দায়িত্বজ্ঞানহীন বক্তব্য। 

মাও নিং বলেন, বাইডেনের এই মন্তব্য গুরুতরভাবে সত্য, কূটনৈতিক প্রটোকল ও চীনের রাজনৈতিক সম্মান খর্ব করেছে। এগুলো প্রকাশ্য রাজনৈতিক উসকানি।

চীনা মুখপাত্র আরও বলেন, চীন সফরে ব্লিঙ্কেন যা অর্জন করেছেন, তা হয়তো বাইডেনের এমন মন্তব্যের কারণে শেষ পর্যন্ত পুরোপুরি ধূলিসাৎ হয়ে যাবে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম