Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলি মিসাইল ডিফেন্স সিস্টেম কিনছে জার্মানি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ০৪:৩৯ পিএম

ইসরাইলি মিসাইল ডিফেন্স সিস্টেম কিনছে জার্মানি

ইসরাইলের কাছ থেকে ৪০০ কোটি ইউরো দিয়ে অ্যারো-৩ মিসাইল ডিফেন্স সিস্টেম কিনছে জার্মানি। এর অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট।

বুধবার জার্মান পার্লামেন্টের নিম্নকক্ষের বাজেট কমিটি প্রাথমিকভাবে ইসরাইলকে যে অর্থ দিতে হবে তা অনুমোদন করেছে। প্রাথমিকভাবে জার্মানি ৫৬ কোটি ইউরো দেবে এই ডিফেন্স সিস্টেম কেনার জন্য। কমিটির এক সদস্যকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

খবরে বলা হয়, বহুবছর ধরে জার্মানি তার সামরিক বাহিনীর জন্য যথেষ্ট খরচ করেনি। কিন্তু ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন দেখিয়ে দিয়েছে, ইউরোপের প্রতিরক্ষা ব্যবস্থায় কতটা কমতি আছে। বিশেষ করে মিসাইল ও ড্রোন হামলা হলে উপযুক্ত এয়ার ডিফেন্স সিস্টেম অনেক দেশের কাছেই নেই।

ইউক্রেন যুদ্ধের পর জার্মান চ্যান্সেলর শলৎস ১০০ কোটি ইউরোর একটি তহবিল গঠন করেন। সেখান থেকেই অ্যারো-৩ মিসাইল ব্যবস্থার প্রাথমিক খরচ জোগানো হবে।

বার্লিন চায়, অ্যারো-৩ কেনা নিয়ে সরাসরি ইসরাইল সরকারের সঙ্গে চুক্তি করতে। কিন্তু পরে যদি কোনো কারণে এই চুক্তি বাস্তবায়িত না হয়, তাহলে জার্মানি আর অগ্রিম অর্থ ফেরত পাবে না বলে সংবাদপত্র জানিয়েছে। 

তবে সবকিছু ঠিক থাকলে এই বছরের শেষে চুক্তি হবে।  বার্লিনের আশা, ২০২৫ সালের শেষদিকে তারা অ্যারো-৩ সিস্টেম হাতে পেয়ে যাবে। অগ্রিম অর্থ নিয়ে ইসরাইল উৎপাদন প্রক্রিয়া শুরু করবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম