Logo
Logo
×

আন্তর্জাতিক

পুলিৎজার বিজয়ী লেখক ম্যাকার্থির চিরপ্রস্থান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২৩, ০৭:২২ পিএম

পুলিৎজার বিজয়ী লেখক ম্যাকার্থির চিরপ্রস্থান

পুলিৎজার পুরস্কার বিজয়ী মার্কিন লেখক করম্যাক ম্যাকার্থি ছবি: সংগৃহীত

পুলিৎজার পুরস্কার বিজয়ী মার্কিন লেখক করম্যাক ম্যাকার্থি মারা গেছেন। মঙ্গলবার নিউ মেক্সিকোর সান্তা ফে’র বাড়িতে ৮৯ বছর বয়সে এই লেখকের স্বাভাবিক মৃত্যু হয়েছে। তার বইয়ের প্রকাশক পেঙ্গুইন র্যানডম হাউস এ তথ্য জানায়।

ম্যাকার্থির জন্ম ১৯৩৩ সালে রোড আইল্যান্ডের প্রভিডেন্সে একটি আইরিশ ক্যাথলিক পরিবারে। তার শৈশব কেটেছে টেনেসির নক্সভিলে। সেখানে তার বাবা আইনজীবী হিসেবে কাজ করতেন, ম্যাকার্থিরা ছয় ভাইবোন ছিলেন।

২০০৭ সালে ম্যাকার্থির দশম উপন্যাস ‘দ্য রোড’ মর্যাদাপূর্ণ পুলিৎজার পুরস্কার পায়। এটি প্রকাশিত হয়েছিল ২০০৬ সালে। আর ২০০৫ সালে প্রকাশিত ‘নো কান্ট্রি ফর ওল্ড মেন’ উপন্যাস চলচ্চিত্রে রূপ দেন জোয়েল এবং ইথান কোয়েন। হাভিয়ের বারদেম এবং টমি লি জোন্স অভিনীত সিনেমাটি ছিল একটি ব্যবসা সফল থ্রিলার। সেরা চলচ্চিত্রসহ মোট চারটি বিভাগে অস্কারও জিতেছিল সিনেমাটি।

যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা লেখক ম্যাকার্থির প্রতি শ্রদ্ধা জানিয়ে আরেক মার্কিন লেখক স্টিফেন কিং টুইটারে লিখেছেন- (ম্যাকার্থি) সম্ভবত আমার দেখা আমেরিকার সেরা ঔপন্যাসিক।

ম্যাকার্থিকে ‘বিশ্বের অন্যতম প্রভাবশালী এবং খ্যাতিমান লেখক’ হিসেবে উল্লেখ করেছে তার ব্রিটিশ প্রকাশক প্যান ম্যাকমিলান। মার্কিন এই লেখকের ‘দ্য রোড’ এবং ‘নো কান্ট্রি ফর ওল্ড ম্যান’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ব্যবসা চলচ্চিত্রও।

ম্যাকার্থির প্রথম উপন্যাস ‘দ্য অর্চার্ড কিপার’ ১৯৬৫ সালে প্রকাশিত হয়। ম্যাকার্থির শেষ দুটি বই ‘দ্য প্যাসেঞ্জার’ এবং ‘স্টেলা মারিস’ গত বছরের শেষদিকে প্রকাশিত হয়। উপন্যাসের পাশাপাশি তিনি চিত্রনাট্য ও ছোটগল্পও লিখেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম