Logo
Logo
×

আন্তর্জাতিক

হিটলারের বাড়িতে হচ্ছে মানবাধিকার প্রশিক্ষণ কেন্দ্র

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২৩, ০১:৩৬ পিএম

হিটলারের বাড়িতে হচ্ছে মানবাধিকার প্রশিক্ষণ কেন্দ্র

হিটলারের সেই তিনতলা বাড়ি, ইনসেটে হিটলার

অস্ট্রিয়ার যে বাড়িতে জন্মেছিলেন নাৎসি একনায়ক অ্যাডলফ হিটলার, সেটি এখন পুলিশ কর্মকর্তাদের জন্য মানবাধিকারবিষয়ক প্রশিক্ষণকেন্দ্রে রূপান্তর করা হচ্ছে। অস্ট্রিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত সপ্তাহে এ ঘোষণা দিয়েছে। 

বিবিসি জানিয়েছে, বাড়িটি কী করা হবে- তা নিয়ে কয়েক বছর ধরে চলা বিতর্কের পর এমন সিদ্ধান্তের কথা জানানো হলো। বাড়িটি যাতে নব্য নাৎসিদের তীর্থস্থানে পরিণত হতে না পারে, সেজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

অ্যাডলফ হিটলার ১৮৮৯ সালের ২০ এপ্রিল অস্ট্রিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ব্রাউনাউ আম ইন শহরের একটি ভবনে জন্মগ্রহণ করেন। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে ২৮৪ কিলোমিটার পূর্বে অবিস্থত শহরটি। অস্ট্রিয়া সরকার বাড়িটি ক্রয়ের পর ২০১৯ সালের শেষের দিকে সেটিতে পুলিশ স্টেশন স্থাপন করা হয়।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কট্টরপন্থীদের কাছে ভবনটির পৌরাণিক আবেদন নিয়ে উদ্বেগের জেরে আন্তঃবিভাগীয় বিশেষজ্ঞ কমিশনের সুপারিশ অনুযায়ী সেটিকে মানবাধিকারবিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র করার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, অস্ট্রিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২০১৬ সালে ভবনটি গুঁড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছিল। কিন্তু দেশটির রাজনীতিবিদ ও ইতিহাসবিদদের প্রতিবাদের মুখে অবস্থান বদলায় সরকার। 

খবরে বলা হয়েছে, ভবনটি প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে গড়ে তুলতে নির্মাণ কাজের ব্যয় ধরা হয়েছে ২ কোটি ১৫ লাখ ডলার। ২০২৫ সালের মধ্য নির্মাণ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির নাৎসি বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন অ্যাডলফ হিটলার। ১৯৩৯ সালে প্রতিবেশী পোল্যান্ড আক্রমণের মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু করেছিলেন। ১৯৪৫ সালের ৩০ এপ্রিল বার্লিনে তার আত্মহত্যার মধ্য দিয়ে সেই মহাযুদ্ধ শেষ হয়েছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম