Logo
Logo
×

আন্তর্জাতিক

‘বুকার’ পুরস্কার জিতেছেন বুলগেরিয়ার জর্জি গোসপোদিনভ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২৩, ০৪:৩২ পিএম

‘বুকার’ পুরস্কার জিতেছেন বুলগেরিয়ার জর্জি গোসপোদিনভ

‘বুকার’ পুরস্কার পেলেন বুলগেরিয়ার লেখক জর্জি গোসপোদিনভ ও অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল। মঙ্গলবার (২৩ মে) ‘টাইম শেল্টার’ উপন্যাসের জন্য আন্তর্জাতিক বুকার পুরস্কার লাভ করেছেন তিনি। এর মাধ্যমে বুলগেরিয়ান ভাষায় এই প্রথম কোনো উপন্যাস বুকার জিতল।

মর্যাদাপূর্ণ পুরষ্কারটি সারা বিশ্বের কথাসাহিত্যের কাজকে স্বীকৃতি দেয়। বইটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। পুরস্কারের ৫০ হাজার পাউন্ড (৬২ হাজার মার্কিন ডলার) লেখক ও অনুবাদক সমানভাবে পাবেন।

ঔপন্যাসিক এবং কবি জর্জি গোসপোদিনভ ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। আন্তর্জাতিকভাবে সবচেয়ে প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক তিনি। তার লেখা এ পর্যন্ত ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।

আলঝেইমার অসুখের পরীক্ষামূলক চিকিৎসা প্রদান করে এমন একটি ক্লিনিককে কেন্দ্র করে ‘টাইম শেল্টার’ উপন্যাসটি লেখা হয়েছে। রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে ক্ষুদ্রতম বিবরণে পুননির্মাণ করার প্রক্রিয়া নিয়ে উপন্যাসটি আবর্তিত হয়েছে।

অ্যাঞ্জেলা রোডেল যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা। তবে তিনি বুলগেরিয়াতে থাকেন এবং কাজ করেন। তার অনুবাদিত কবিতা ও গদ্য বিভিন্ন সাহিত্য পত্রিকা ও সংকলনজুড়ে প্রকাশিত হয়েছে। বুলগেরিয়ার সংস্কৃতিতে অবদানের জন্য তাকে ২০১৪ সালে দেশটির নাগরিকত্ব দেওয়া হয়েছে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম