Logo
Logo
×

আন্তর্জাতিক

রুশদের টোপে ফেলতে চায় সিআইএ, যে পদক্ষেপ নিল রাশিয়া

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ০৫:৩০ পিএম

রুশদের টোপে ফেলতে চায় সিআইএ, যে পদক্ষেপ নিল রাশিয়া

পশ্চিমা গুপ্তচরদের কর্মকাণ্ডের ওপর নজর রাখার কথা জানিয়েছে রাশিয়া। ইন্টারনেটের নিরাপদ এক চ্যানেলের মাধ্যমে যোগাযোগে রাশিয়ানদের উৎসাহিত করে মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টিলিজেন্স এজেন্সি (সিআইএ) একটি ভিডিও প্রকাশ করার পর ক্রেমলিন এই কথা জানিয়েছে।   

রুশ ভাষার ছোট ওই ভিডিও ক্লিপের সঙ্গে একটি লেখাও আছে, যাতে বলা হয়েছে- সিআইএ রুশ সামরিক কর্মকর্তা, গোয়েন্দা বিশেষজ্ঞ, কূটনীতিক, বিজ্ঞানী ও সাধারণ মানুষের কাছ থেকে রাশিয়ার অর্থনীতি ও এর নেতৃত্ব সম্বন্ধে জানতে চায়।
 
ভিডিওর লেখাতে বলা হয়েছে, ‘আমাদের সঙ্গে যোগাযোগ কর। হয়তো তোমার চারপাশের লোকজন সত্য শুনতে চায় না। আমরা চাই’। 

ইউক্রেন যুদ্ধের প্রায় ১৫তম মাসে প্রকাশিত এই ভিডিওতে রুশদের মূলত ভয়াবহ এক ঝুঁকি নিতেই উসকানি দিয়েছে সিআই।

সিআইএ-র ইউটিউব চ্যানেল আর রাশিয়ায় ব্যাপক জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রামে প্রচারিত ওই ভিডিওতে এক পুরুষ কণ্ঠে ধ্বনিত হয়েছে বীরত্ব আর সহনশীলতার অর্থ; দেখানো হয়েছে কেউ কেউ সিদ্ধান্ত নিতে ভাবছেন, এক ক্লান্ত পুরুষ তুষারের মধ্যে হেঁটে যাচ্ছেন, এক নারী জানালা দিয়ে তাকিয়ে আছেন।   

ওই কণ্ঠে বলা হয়, আমরা সহজেই মিথ্যা দ্বারা প্রভাবিত হই। কিন্তু আমরা বাস্তবতা সম্বন্ধে জানি। যে বাস্তবতায় আমরা বসবাস করছি, কানে কানে আমরা যে বাস্তবতার কথা বলি। 

শেষ দিকে পৃথক দৃশ্যে এক পুরষ ও এক নারীকে মোবাইলের ওপর আঙুল চালাতে দেখা যায়, সেসব মোবাইলের স্ক্রিনে লেখা রয়েছে, ‘সিআইএর সঙ্গে যোগাযোগ করো’।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এরই মধ্যে দেশবাসীকে বিশ্বাসঘাতকদের ব্যাপারে সতর্ক থাকতে বলেছেন। গত মাসে রাশিয়ার পার্লামেন্টে রাষ্ট্রদ্রোহীতার সাজা ২০ বছর থেকে বাড়িয়ে আজীবন কারাদণ্ড করা হয়েছে।

এই ভিডিও সম্পর্কে প্রশ্ন করা হলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, তিনি এ ঘটনার দিকে খুব একটা মনোযোগ দেননি।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক রুশই সিআইএর এই ভিডিওকে সন্দেহের দৃষ্টিতে দেখার কথা জানিয়েছেন। এটা রাশিয়ার গুপ্তচর সংস্থা এফএসবির ‘উসকানি’ হতে পারে বলেও তাদের অনেকের অনুমান।

সিআইএর ওই ভিডিওর সঙ্গে থাকা একটি লেখায় বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থাটির সঙ্গে যোগাযোগ টরের মাধ্যমেও হতে পারে, যেখানে বেনামে যোগাযোগ করা যায়।

ভিডিওটি থেকে দর্শকদের অন্য একটি ভিডিওতে পাঠিয়ে দেয়ার লিংকও আছে, যেখানে কী করে টর ব্যবহার করতে হবে তার নির্দেশিকা রয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম