Logo
Logo
×

আন্তর্জাতিক

অস্ট্রিয়ায় ট্রেনে উচ্চশব্দে হিটলারের ভাষণ, আটক ২

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ১০:৫৯ পিএম

অস্ট্রিয়ায় ট্রেনে উচ্চশব্দে হিটলারের ভাষণ, আটক ২

অস্ট্রিয়ার একটি আন্তঃনগর ট্রেনে হঠাৎ বেজে ওঠে জার্মানির অ্যাডলফ হিটলারের রেকর্ড করা ভাষণ ও নাৎসি স্লোগান। ট্রেনে তার ভাষণ শুনে চমকে যান যাত্রীরা। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুজনকে আটক করেছে পুলিশ।

ব্রেগেঞ্জ থেকে ভিয়েনাগামী ট্রেনে রোববার (১৪ মে) সাধারণ ঘোষণার পরিবর্তে স্পিকারে ‘হেইল হিটলার’, ‘সিগ হেইল’ বলতে শোনা যায়। ট্রেন অপারেটর জানান, গত কয়েক সপ্তাহে অস্ট্রিয়ায় কয়েকবার হিটলারের এমন বক্তৃতা বাজানোর ঘটনা ঘটেছে। ওই ট্রেনে থাকা এক যাত্রী বিবিসিকে বলেন, স্পিকারে হিটলারের ভাষণ শুনে সবাই অবাক।

গ্রিন পার্টির সংসদ-সদস্য ডেভিড স্টোগমুলার বলেন, ভিয়েনায় একটি ট্রেন আসার কিছুক্ষণ আগে নাৎসি জার্মান নেতার বক্তৃতা ইন্টারকমে বাজানো হয়েছিল। আমি দুবার শুনেছি। প্রথমে হিটলারের ৩০ সেকেন্ডের ভাষণ, তারপর আমি ‘সিগ হেইল’ শুনতে পাই।

তিনি আরও জানান, ট্রেনের কর্মীরা তাৎক্ষণিক রেকর্ডিং বন্ধ করতে পারেনি। এমনকি তাদের সাধারণ ঘোষণাও দিতে পারছিল না। এতে একজন ক্রু খুবই বিরক্ত ছিল।

অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ে (ওবিবি) বিবিসিকে জানিয়েছে, এ ঘটনার সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। বিষয়টি খতিয়ে দেখতে এরই মধ্যে তদন্ত শুরু করেছে প্রশাসন। রেলওয়ে বলেছে, ট্রেনের ইন্টারকমের মাধ্যমে লোকজন সরাসরি কাজটি করেছে। বিষয়টি পুলিশকে জানানো হয়েছে। দুজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। অস্ট্রিয়ায় নাৎসি প্রচার ফৌজদারি অপরাধ। সূত্র : বিবিসি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম