Logo
Logo
×

আন্তর্জাতিক

রানঅফে বিজয়ী হব: এরদোগান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ০২:২৮ পিএম

রানঅফে বিজয়ী হব: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি: ডেইলি সাবাহ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান দ্বিতীয় রাউন্ডে বিজয়ী হওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছেন। মঙ্গলবার এক টুইট বার্তায় তিনি এমন প্রত্যাশা ব্যক্ত করেন। এ সময় তিনি প্রথম রাউন্ডের নির্বাচনে ব্যাপকভাবে অংশগ্রহণ করায় তুর্কি জনগণকে ধন্যবাদ জানিয়েছেন।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ বলেছে, টুইট বার্তায় এরদোগান বলেন, ‘আশা করি, ১৪ মে’র ভোটকে অতিক্রম করে আমরা ঐতিহাসিক সাফল্য অর্জন করব এবং ২৮ মে বিজয়ী হব।’

প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে নিজেদের স্বাধীন ইচ্ছার প্রতিফলন ঘটানোয় তুর্কি জাতির প্রশংসা করেছেন প্রেসিডেন্ট এরদোগান। দেশটির সুপ্রিম ইলেকশন কাউন্সিলের (ওয়াইএসকে) তথ্য অনুসারে, রোববারে নির্বাচনে ৮৮ দশমিক ৯ শতাংশ ভোট পড়েছে। যা তুরস্কের ইতিহাসে প্রথম ঘটনা।

ডেইলি সাবাহ আরও জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোগান টুইটারে পোস্ট করা বার্তায় বলেছেন, পিকেকে ও ফেতো সমর্থিত সন্ত্রাসবাদীদের রাজনৈতিক কারসাজির প্রচেষ্টা, সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি সৃষ্টি এবং বিদেশি মিডিয়া আউটলেটগুলোর প্রপাগান্ডা সত্ত্বেও তুর্কি জাতি তাদের স্বাধীন ইচ্ছাকে রক্ষা করেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, দুই দশক ধরে ক্ষমতায় থাকা এরদোগান বলেছেন, একটি উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, নির্বাচনে জনগণের যে দূরদর্শিতার বহিঃপ্রকাশ ঘটেছে, সেজন্য তাদের ধন্যবাদ। তুর্কি জাতি নির্বাচনে স্পষ্ট বিজয়ী হিসেবে আবির্ভূত হয়েছে।

প্রসঙ্গত, রোববারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে এরদোগান ৪৯ দশমিক ৫১ শতাংশ ভোট পেয়েছেন। আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৪৫ শতাংশ ভোট। কোনো প্রার্থী ৫১ শতাংশ ভোট তথা একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়িয়েছে। যা অনুষ্ঠিত হবে আগামী ২৮ মে। তবে এরদোগানের একে পার্টির নেতৃত্বাধীন পিপলস অ্যালায়েন্স পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, নির্বাচনে জনগণ তাদের গণতান্ত্রিক পরিপক্কতার পরিচয় দিয়েছে। তুরস্ক প্রমাণ করেছে যে, এটি সবচেয়ে উন্নত গণতন্ত্রের সংস্কৃতির দেশগুলোর মধ্যে একটি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম