Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে রাজার অভিষেকে নেই মেগান মার্কেল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০৬:২৩ পিএম

যে কারণে রাজার অভিষেকে নেই মেগান মার্কেল

রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের ১০০ দেশের রাষ্ট্রপ্রধানসহ ২০৩টি দেশের প্রতিনিধি যোগ দিলেও থাকছেন না প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কেল। খবর বিবিসির। 

রাজার অভিষেকের দিন মেগান অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। হ্যারি-মেগান দম্পতি ২০২০ সালে রাজপরিবার ছেড়ে যুক্তরাষ্ট্রে পাকাপাকিভাবে অবস্থান করছেন। 

যুক্তরাজ্য ছাড়ার পর থেকে তাদের সঙ্গে রাজপরিবারের অনেকটা দূরত্ব তৈরি হয়েছে। বিভিন্ন সময় সাক্ষাৎকারে, স্মৃতিকথা লিখে এ দম্পতি প্রাসাদের অনেক অজানা খবর ফাঁস করে দিয়েছেন। জন্ম দিয়েছেন বিতর্ক ও সমালোচনার।

সম্পর্কে এমন শীতলতার মধ্যে রাজা চার্লসের রাজ্যাভিষেকে হ্যারি একাই গিয়েছেন। তবে তিনি কেন দূরে অবস্থান করছেন, তা নিয়ে বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। নিশ্চুপ রয়েছেন হ্যারি ও মেগান।

সম্প্রতি মেগানের একজন ঘনিষ্ঠ বন্ধু পিপলস সাময়িকীকে জানান, ‘মেগান রাজা চার্লসকে সমর্থন করতে চান। তবে তাকে (মেগান) নিয়ে রাজপরিবারের যে সন্দেহ, সেটা তার সমর্থনকে প্রশ্নবিদ্ধ করবে।’ এ ছাড়া মেগানের ভাষ্য, অভিষেক অনুষ্ঠানকে ঘিরে অতিরিক্ত নজরদারি চলছে।

সন্তান প্রিন্স আর্চি ও প্রিন্সেস লিলিবেতের দেখভালের জন্য যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এখন মেগান। মেগানের অনুপস্থিতির কারণ হিসেবে বলা হচ্ছে, রাজ্যাভিষেকের দিনটি আর্চির চতুর্থ জন্মদিনেই পড়েছে।

কেউ কেউ বলছেন, রাজপরিবারের সঙ্গে দূরত্বের এ কারণে হয়তো মেগান রাজকীয় এ আয়োজন থেকে সন্তানসহ নিজেকে সরিয়ে রেখেছেন। আবার অনেকে বলছেন, রাজ্যাভিষেকের দিনটি আর্চির চতুর্থ জন্মদিনে পড়েছে। এ কারণেও মেগান যুক্তরাষ্ট্রে রয়ে যেতে পারেন।

সর্বশেষ গত বছরের সেপ্টেম্বরে বাবা চার্লস ও প্রিন্স উইলিয়ামের সঙ্গে হ্যারি-মেগানকে প্রকাশ্যে দেখা গেছে। ওই সময় দাদি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজনে অংশ নেন হ্যারি ও মেগান। দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তার বড় ছেলে চার্লস ব্রিটিশ সিংহাসনে বসেছেন।

বিশ্বনেতাদের মধ্যে রাজা চার্লসের অভিষেকে থাকছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাংক-ওয়াল্টার স্টেইনমায়ার, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং প্রমুখ। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তার স্ত্রী অক্ষতা মূর্তিসহ মন্ত্রিসভার সদস্যরাও এতে উপস্থিত থাকবেন।

অন্য রাজপরিবারগুলোর মধ্যে জাপানের সম্রাট নারুহিতো এবং সম্রাজ্ঞী মাসাকো, স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ও রানি লেতিসিয়া, যুবরাজ ফ্রেদেরিক এবং ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস মেরিসহ বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে।

তবে রাজা তৃতীয় চার্লসের অভিষেকে উপস্থিত থাকছেন না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অনুষ্ঠানে তার প্রতিনিধিত্ব করবেন স্ত্রী জিল বাইডেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম