Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার ভারতে চালু হচ্ছে ‘ওয়াটার-মেট্রো’!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ১০:২৫ এএম

এবার ভারতে চালু হচ্ছে ‘ওয়াটার-মেট্রো’!

ভারতে এবার চালু হচ্ছে ‘ওয়াটার-মেট্রো’। কেরালা রাজ্যের কোচির বাসিন্দাদের জন্য এ সুখবর দিয়েছে দেশটির সরকার।

কেরালা শহরের আশপাশের বহু দ্বীপে যাতায়াতের জন্য এবার তাদের ঘরের কাছেই হাজির ‘কোচি ওয়াটার মেট্রো’।

২৫ এপ্রিল এই নতুন পরিবহণ ব্যবস্থার উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রথম পানিপথে মেট্রো চলাচল করবে।

এমনই জানিয়েছেন কোচি ওয়াটার মেট্রো লিমিটেড (কেডব্লিউএমএল) এবং কোচি মেট্রো রেল লিমিটেডের (কেএমআরএল) কর্মকর্তারা।

তাদের মতে, কোচির মতো ছোট শহরের বাসিন্দাদের পাশাপাশি পর্যটকদের কাছেও নতুন আকর্ষণ হতে পারে এ পরিবহণব্যবস্থা।

সোমবার থেকে দুদিন ভারতজুড়ে ৫ হাজার কিলোমিটার সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩৬ ঘণ্টার ওই কর্মসূচিতে কোচিসহ সাতটি শহরে যাওয়ার কথা রয়েছে তার। এ সময়ই তিনি এই ওয়াটার-মেট্রোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এই মেট্রোর হাত ধরে রাজ্যের পর্যটনশিল্প লাভবান হবে বলে দাবি করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি বলেন, পরিবহণের পাশাপাশি পর্যটনেও জোয়ার আনবে ওয়াটার মেট্রো।

কোচি মেট্রোর ম্যানেজিং ডিরেক্টর লোকনাথ বেহরা বলেন, ওয়াটার মেট্রোর মাধ্যমে সস্তায় যাতায়াতের বন্দোবস্ত করা হলেও এতে আভিজাত্যের ছোঁয়া থাকবে।

বেহরা আরও বলেন, এই মেট্রোর মাধ্যমে ১৫টি রুটে ৭৫ কিলোমিটার পর্যন্ত পৌঁছনো যাবে। আশা করি, ভবিষ্যতে এ ধরনের আরও বোট চালানো সম্ভব হবে।

এক হাজার ১৩৭ কোটি রুপির এই প্রকল্পে জার্মান সংস্থা কেএফডব্লিউর কাছ থেকে ঋণ নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী বিজয়ন। পাশাপাশি এতে রাজ্য সরকারও বিনিয়োগ করেছে। এই প্রকল্পটি ইতোমধ্যে আন্তর্জাতিক স্তরে সাড়া জাগিয়েছে বলে দাবি বিজয়নের।

নামে মেট্রো হলেও আদতে এগুলো এক একটি ব্যাটারিচালিত বোট। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, কোচির জলপথে ৭৮টি বিদ্যুৎচালিত হাইব্রিড বোট চলবে। সে জন্য ৩৮টি টার্মিনাল তৈরি করা হয়েছে। তার মধ্যে কোচি শিপইয়ার্ডে তৈরি হয়েছে ২৩টি বোট। ব্যাটারিচালিত এই বোটগুলো ১৫ মিনিটে পুরোপুরি চার্জ করা যাবে।

ওয়াটার মেট্রোর বোটগুলোতে অত্যাধুনিক লিথিয়াম টাইটেনাইট স্পাইনেল ব্যাটারি লাগানো হয়েছে। বেহরা জানিয়েছেন, ২৬ এপ্রিল কোচির হাইকোর্ট থেকে ব্যাপিন পর্যন্ত রুটে মেট্রো চলবে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত। অন্যদিকে পরের দিন ব্যাট্টিলা থেকে কক্কানড়ে দ্বিতীয় রুটেও ওই সময়ে যাত্রা শুরু হবে।

এই মেট্রোতে যাতায়াতে ২০ রুপিতে দৈনিক টিকিট ছাড়াও যাত্রীরা সাপ্তাহিক, মাসিক এবং তিন মাসের পাস কিনতে পারবেন। তাতে ছাড়ও দেওয়া হবে।

সাপ্তাহিক পাসের জন্য যাত্রীদের খরচ হবে ১৮০ রুপি। প্রথমবার ওই পাস কেনার পর ১২ দিন তা বৈধ থাকবে। অন্যদিকে মাসিক পাসের জন্য ৬০০ রুপি দিতে হবে। ৩০ দিন ধরে ওই পাসে ৫০টি ট্রিপে যাতায়াত করতে পারবেন মেট্রোযাত্রীরা।

তিন মাসের জন্য পাস কিনতে হলে খরচ করতে হবে দেড় হাজার রুপি। তাতে ৯০ দিন ধরে দেড়শ ট্রিপের সুবিধা পাবেন তারা।

মেট্রো স্টেশনে কাউন্টার ছাড়াও অ্যাপের মাধ্যমে টিকিট কাটার বন্দোবস্ত করা হয়েছে। ‘কোচি ওয়ান অ্যাপ’ নামে ওই অ্যাপের মাধ্যমে টিকিট বুকিং করে কিউআর কোডের সাহায্যে তা বার করতে পারবেন যাত্রীরা।

মেট্রো কর্মকর্তারা জানিয়েছেন, হাইকোর্ট থেকে ব্যাপিন পর্যন্ত রুটে যাতায়াতের জন্য ২০ মিনিট সময় লাগবে। অন্যদিকে ব্যাট্টিলা থেকে কক্কানড় পৌঁছাতে সময় লাগবে ২৫ মিনিট। তবে দিনের ব্যস্ত সময়ে হাইকোর্ট থেকে ব্যাপিন পর্যন্ত ১৫ মিনিট অন্তর ওয়াটার মেট্রো চালানো হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম