Logo
Logo
×

আন্তর্জাতিক

সশস্ত্র বাহিনী দিবসে যে শক্তি দেখাবে ইরান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩, ০৪:৪১ পিএম

সশস্ত্র বাহিনী দিবসে যে শক্তি দেখাবে ইরান

সশস্ত্র বাহিনী দিবসে যে শক্তি দেখাবে ইরান। ছবি: সংগৃহীত

মঙ্গলবার (১৮ এপ্রিল) ইরানের সশস্ত্র বাহিনী দিবস। কর্মকর্তারা জানিয়েছেন, এ বছরের সশস্ত্র বাহিনী দিবসের প্যারেড হবে বিগত বছরগুলোর তুলনায় ব্যতিক্রমধর্মী। এদিন দেশটির রাজধানী তেহরানের আকাশে অন্তত ৪০টি যুদ্ধবিমান উড়বে।

ইরানের মেহের নিউজ জানিয়েছে, দেশটির বিমানবাহিনীর প্রধান ব্রিগেডিয়ার জেনারেল হামিদ ওয়াহেদি বলেছেন, ইরানের সশস্ত্র বাহিনী দিবসে এদেশের বিমান শক্তি প্রদর্শন করা হবে এসব যুদ্ধবিমান উড্ডয়নের মূল লক্ষ্য।

খবরে বলা হয়েছে, ইরানের সশস্ত্র বাহিনী দিবস উদযাপন উপলক্ষ্যে দেশটির সশস্ত্র বাহিনী দেশের বিভিন্ন স্থানে আগামীকাল ১৮ এপ্রিল বড় ধরনের কয়েকটি প্যারেডের আয়োজন করবে।  

জেনারেল ওয়াহিদি বলেন, ইরানের বিমানবাহিনী দেশের সম্মান ও মর্যাদা সমুন্নত রাখার জন্য এ পর্যন্ত যথাসাধ্য চেষ্টা করেছে। ইসলামি প্রজাতন্ত্র প্রতিষ্ঠার শুরু থেকে এই বাহিনী নিজের দায়িত্ব পালন করতে গিয়ে বিভিন্ন ধরনের অভিযান ও মিশন পরিচালনা করেছে।

তিনি আরও বলেন, ইরানের সর্বোচ্চ নেতার প্রজ্ঞাপূর্ণ দিক-নির্দেশনায় মধ্যপ্রাচ্যে ইরানের সম্মান ও শক্তিমত্তা কতখানি বৃদ্ধি পেয়েছে, তা প্রদর্শন করতে চায় তার বাহিনী।

জেনারেল ওয়াহিদি বলেন, এ বছরের সশস্ত্র বাহিনী দিবসের প্যারেড হবে বিগত বছরগুলোর তুলনায় ব্যতিক্রমধর্মী। এতে ৪০টির বেশি যুদ্ধবিমান প্রদর্শন করা হবে। এর মধ্যে থাকবে সায়েক্কে, কোসার, এফ৪, এফ৫, এফ১৪, এফ৭, মিগ-২৯ এবং সুখোই-২৪।

প্রসঙ্গত, ১৯৭৯ সালের ১১ ফেব্রুয়ারি ইরানে ইসলামি বিপ্লব বিজয়ী হয়। এর দুই মাস পর একই বছরের ১৮ এপ্রিল দেশের সশস্ত্র বাহিনীর একদল কমান্ডার ইসলামি বিপ্লবের মহান নেতা ইমাম খোমেনী (রহ.)-এর সঙ্গে সাক্ষাৎ করেন। ওই দিনটিকে স্মরণীয় করে রাখতে ইমামের নির্দেশে ১৮ এপ্রিল সশস্ত্র বাহিনী দিবস হিসেবে উদযাপন শুরু হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম