Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনকে যুদ্ধে মদদ দেওয়া বন্ধ করুন: যুক্তরাষ্ট্রকে ব্রাজিল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ১০:৪০ এএম

ইউক্রেনকে যুদ্ধে মদদ দেওয়া বন্ধ করুন: যুক্তরাষ্ট্রকে ব্রাজিল

ইউক্রেন যুদ্ধে মদদ দেওয়া বন্ধ করে যুক্তরাষ্ট্রের উচিত শান্তি আলোচনার কথা বলা। চীন সফররত ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা শনিবার বেইজিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

লুলা বলেছেন, ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নেরও (ইইউ) ভূমিকা রাখা প্রয়োজন। খবর সিএনএনের।

ব্রাজিলের প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে চাইলে যুদ্ধে উৎসাহ দেওয়া বন্ধ করা দরকার যুক্তরাষ্ট্রের।

ইউরোপীয় ইউনিয়নেরও শান্তি আলোচনা নিয়ে কথা বলা শুরু করতে হবে, যাতে করে আমরা পুতিন ও জেলেনস্কিকে বোঝাতে পারি যে, আমাদের সবার স্বার্থেই এখন শান্তি আলোচনা জরুরি।’

লুলা জানান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে তারা ইউক্রেন প্রসঙ্গে সমমনা নেতাদের নিয়ে একটি গোষ্ঠী গঠনের বিষয়ে আলোচনা করেন।

জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়া লুলা বলেন, ‘আমার একটি তত্ত্ব আছে, যেটা আমি ইতোমধ্যে ফ্রান্সের ম্যাক্রোঁ, জার্মানির ওলাফ শলৎজ এবং জো বাইডেনের কাছে তুলে ধরেছি। গতকাল শি জিনপিংয়ের সঙ্গেও দীর্ঘ আলোচনা হয়েছে। শান্তি প্রতিষ্ঠার পথ খুঁজতে ইচ্ছুক দেশগুলোকে নিয়ে একটি গোষ্ঠী গঠন করা দরকার।’

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শান্তি আলোচনার প্রস্তাব নাকচ করে বলে আসছেন, পুতিন ক্ষমতায় থাকাকালে শান্তি আলোচনা সম্ভব নয়।

লুলা গত শুক্রবার বেইজিং সফরে যান। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা করতেই বেইজিংয়ে যান তিনি।

লুলা চীন-ব্রাজিল সম্পর্ক জোরদার করতে চান। কারণ তার পূর্বসূরি জইর বোলসোনারোর সময় দুই দেশের সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছিল। লুলা এ টানাপোড়েনের অবসান ঘটিয়ে চীনের সঙ্গে মিত্রতা চান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম