Logo
Logo
×

আন্তর্জাতিক

মোদি সরকার পাঠ্যপুস্তক থেকে মুঘল ইতিহাস মুছে ফেলেছে: ওয়াইসি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ০৭:১২ পিএম

মোদি সরকার পাঠ্যপুস্তক থেকে মুঘল ইতিহাস মুছে ফেলেছে: ওয়াইসি

রেলস্টেশন ও সড়কের মুঘল ঘেঁষা নাম বদল হচ্ছে বিজেপির শাসন আমলে। এবার বইয়ের পাতা থেকে মুঘল যুগের ইতিহাস বাদ দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। অর্থাৎ শিক্ষার্থীরা লালকেল্লার ইতিহাস, শাহজাহান, কিংবা দীন-ই ইলাহীর ইতিহাস আর পড়বে না। 

মুঘল ইতিহাসকে মোদি সরকার পাঠ্যপুস্তক থেকে মুছে ফেলেছে, আর চীন ভারতের বর্তমানকেই মুছে ফেলছে বলে মন্তব্য করেছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন পার্টির প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। খবর হিন্দুস্তান টাইমসের। 

ভারতে দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক থেকে মুঘল ইতিহাস বাদ দেওয়া হয়েছে- এমন অভিযোগ নিয়ে চলমান বিতর্কের মধ্যে মঙ্গলবার এ কথা বলেন তিনি। 

অরুণাচল প্রদেশের ১১টি স্থানের নতুন নামকরণ প্রসঙ্গে ওয়াইসি বলেন, একদিকে মোদি সরকার এনসিইআরটি (ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশন রিসার্স অ্যান্ড ট্রেইনিং) সিলেবাস থেকে মুঘলদের মুছে ফেলছে, অন্যদিকে চীন যার সঙ্গে মোদি জি-২০ ইন্দোনেশিয়ার বৈঠকে হাত মেলাচ্ছিলেন তারা আমাদের বর্তমান মুছে ফেলছে। 

এনসিইআরটির ডিরেক্টর দীনেশ প্রসাদ সাকলানি বলেছেন, দ্বাদশ শ্রেণির ইতিহাসের বই থেকে মুঘল সাম্রাজ্যের ওপর পুরো অধ্যায় বাদ দেওয়ার তথ্য মিথ্যা। গত বছর করোনাকালে সিলেবাস সংক্ষিপ্ত করায় মুঘল অধ্যায় থেকে কিছু অংশ বাদ দেওয়া হয়েছিল। তবে এ বছর বই থেকে কোনো অধ্যায় সরানো হয়নি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম