Logo
Logo
×

আন্তর্জাতিক

স্থানীয় মুদ্রায় লেনদেনের কথা ভাবছে আসিয়ান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৩, ০৯:২৭ পিএম

স্থানীয় মুদ্রায় লেনদেনের কথা ভাবছে আসিয়ান

আন্তঃসীমান্ত লেনদেন নিষ্পত্তিতে মার্কিন ডলার, ব্রিটিশ পাউন্ড, ইউরো ও ইয়েনের পরিবর্তে স্থানীয় মুদ্রার ব্যবহারে জোর দিতে চাইছে আসিয়ান। দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০ দেশের এ বাণিজ্য জোট। তাদের লেনদেনে প্রথমসারির মুদ্রাগুলোর ওপর নির্ভরতা কমানোর কথা ভাবছে। 

বিনিয়োগবিষয়ক বুলেটিন আসিয়ান বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে জানিয়েছে, আসিয়ানভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংক গভর্নরদের চলমান সম্মেলনে এজেন্ডার উপরি ভাগে রয়েছে ডলার, ইউরো, পাউন্ড, ইয়েনে নির্ভরতা কমানোর বিষয়টি। লোকাল কারেন্সি ট্রানজেকশন (এলসিটি) স্কিমের অধীনে স্থানীয় মুদ্রার ব্যবহার বৃদ্ধির প্রয়াস নিয়ে জোরেশোরে আলোচনা চলছে। 

এর আগে আসিয়ান দেশগুলোর নিজেদের মধ্যকার লেনদেনে স্থানীয় মুদ্রা ব্যবহারে লোকাল কারেন্সি সেটেলমেন্ট (এলসিএস) স্কিম চালু করেছে। এবার তারই পরিসর বাড়িয়ে এলসিটি প্রবর্তনের কথা ভাবা হচ্ছে।

আসিয়ান অঞ্চলে আন্তঃসীমান্ত ডিজিটাল পেমেন্ট সিস্টেমের পরিসর বৃদ্ধিরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সদস্য দেশগুলো এখন থেকে আন্তঃআঞ্চলিক ডিজিটাল পেমেন্ট নেটওয়ার্কে বাণিজ্যিক লেনদেন নিষ্পত্তিতে স্থানীয় মুদ্রা ব্যবহার করতে পারবে। আসিয়ানভুক্ত পাঁচ দেশ ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন ও থাইল্যান্ড আন্তঃসীমান্ত ডিজিটাল পেমেন্ট সিস্টেমে স্থানীয় মুদ্রা ব্যবহারের সুযোগ রেখে গত বছরের নভেম্বরে একটি চুক্তি করেছে। 

আসিয়ান দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংক গভর্নরদের চার দিনব্যাপী সম্মেলন মঙ্গলবার ইন্দোনেশিয়ায় শুরু হয়েছে। আগের দিন সোমবার ইন্দোনেশিয়ার কেন্দ্রীয় ব্যাংক এক ঘোষণায় ভিসা, মাস্টারকার্ডের পরিবর্তে নিজস্ব পেমেন্ট সিস্টেম চালুর প্রস্তুতির কথা জানিয়েছে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সে দেশের আঞ্চলিক প্রশাসনগুলোকে স্থানীয় বিভিন্ন ব্যাংকের প্রবর্তিত ক্রেডিট কার্ড ব্যবহার শুরুর আহ্বান জানিয়েছেন।

জোকো উইদোদো বলেছেন, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও সমমনা দেশগুলো রাশিয়ার আর্থিক খাতকে টার্গেট করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ ধরনের ভূরাজনৈতিক বিচ্যুতি থেকে ইন্দোনেশিয়াকে সুরক্ষিত রাখতে হলে বিদেশি পেমেন্ট সিস্টেম ব্যবহার বন্ধ করে দিতে হবে। সম্ভাব্য ভূরাজনৈতিক প্রত্যাঘাত থেকে ইন্দোনেশিয়ার নাগরিকদের লেনদেনকে সুরক্ষিত রাখতে পশ্চিমা পেমেন্ট সিস্টেম থেকে দূরে সরে আসা দরকার বলে তিনি মন্তব্য করেন।

আসিয়ান ব্রিফিংয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়ায় লগ্নি করেছেন এমন বিদেশি বিনিয়োগকারীদের উচিত লেনদেনে স্থানীয় মুদ্রা ব্যবহারে আসিয়ান দেশগুলোর সম্ভাব্য সিদ্ধান্তের কথা মাথায় রেখে নিজেদের অ্যাকাউন্টে ধারণকৃত ডলার, ইউরো ও ইয়েনের পরিমাণ পুনর্বিবেচনা করা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম