Logo
Logo
×

আন্তর্জাতিক

হাসপাতালের আইসিইউতে পিএইচডি থিসিসের ডিসকাশন!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ১২:০৪ পিএম

হাসপাতালের আইসিইউতে পিএইচডি থিসিসের ডিসকাশন!

শিক্ষাজীবনের শেষপ্রান্ত এসে হঠাৎ দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়েছেন গবেষক। এক পর্যায়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) যেতে হলো তাকে। 

কিন্তু তাই বলে জ্ঞানার্জনের পথে অবিরাম পথচলা থমকে যাবে? না, তার অদম্য ইচ্ছা ও দৃঢ় মনোবল সেই স্বপ্নপূরণে সহায়ক হয়। আইসিইউর বিছানায় শুয়েই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করলেন তিনি।

এমন বিরল একটি ঘটনার স্বাক্ষী হল মিসরের কায়রোর মুকাভিলুন আরব হাসপাতাল। আল আজহার বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের পরিসংখ্যান বিভাগের সহকারী শিক্ষক মাহমুদ ওয়াহবা ২বছর ধরে ক্যান্সারে আক্রান্ত অবস্থায় সেখানে ভর্তি ছিলেন। 

অসুস্থ হয়ে যাওয়ায় তিনি তার পিএইচডি গবেষণার কাজ সম্পন্ন করতে পারেননি। বিষয়টি তার নিজের পাশাপাশি পরিবার, শিক্ষক-সহকর্মী সবার জন্যই বেদনাদায়ক ছিল। 

বিশেষত, পরিসংখ্যান শাস্ত্রে তার গবেষণার বিষয়বস্তুটি ছিল খুবই গুরুত্বপূর্ণ। তাই তার সুপারভাইজার এবং অনুষদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ কাউন্সিলের অনুমতি নিয়ে হাসপাতালেই তার ডিসকাশন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেন। 

হাসপাতাল কর্তৃপক্ষও আনন্দের সঙ্গে এই আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে। অবশেষে শনিবার (২৫ মার্চ) মেডিকেল বোর্ডের সার্বিক তত্ত্বাবধানে আইসিইউ রুমেই প্রায় তিন ঘন্টা ড. মাহমুদের ডিসকাশন সম্পন্ন হয়। তিনি খুব সুন্দরভাবেই প্রশ্নোত্তর পর্বে অংশ নেন এবং আইসিইউর বিছানায় শুয়েই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেন।

ড. মাহমুদের অনেক সহকর্মী আলোচনা সেশনের ছবি এবং তাকে ডিগ্রি প্রদানের মুহূর্তগুলো শেয়ার করেছেন।

বিদগ্ধ এই গবেষকের থিসিস ডিসকাশন ও ডক্টরেট ডিগ্রি লাভের আয়োজনে তার অনেক প্রিয়জন ও সহকর্মীও উপস্থিত ছিলেন। অসুস্থ হলেও এসময় তিনি ডক্টরেট ডিগ্রির থিসিস ডিসকাশনের বিশেষ গাউন পরেছিলেন। 

ড. মাহমুদের অনেক সহকর্মী থিসিস ডিসকাশনের ছবি এবং তাকে ডিগ্রি প্রদানের মুহূর্তগুলো শেয়ার করেছেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এক ছাত্র লিখেছেন যে, আমাদের যে শিক্ষকরা নিয়মিত ক্লাস নিতেন, ড. মাহমুদ ওয়াহাবা তাদের অন্যমত। বছরের শেষে তিনি ছাত্রদের পাঠ্য বইয়ের ‘সারাংশ নোট’ তৈরি করে দিতেন। কারণ, অনেক ছাত্রই বছরজুড়ে নিয়মিত ক্লাসে থাকতে পারে না। এজন্য তিনি তার জ্ঞানের সর্বোচ্চটুকু দিয়ে ছাত্রদের সহযোগিতা করতে চাইতেন।

এই ঘটনাকে জ্ঞানের সম্মান ও জ্ঞানার্জনের পথে আত্মত্যাগীর মূল্যায়নের মাইলফলক হিসেবে উল্লেখ করেছেন আল আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

রোববার বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর প্রফেসর ড. সালামা দাউদ হাসপাতালে গিয়ে ড. মাহমুদকে শুভেচ্ছা জানিয়েছেন এবং বিশ্ববিদ্যালয়ের খরচে তার চিকিৎসা করানোর ঘোষণা দিয়েছেন।

আলজাজিরা আরবি অবলম্বনে- আহমাদুল্লাহ আল জামি  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম