Logo
Logo
×

আন্তর্জাতিক

আফ্রিকার তিন দেশে ঘূর্ণিঝড়ে নিহত ৫ শতাধিক 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ১০:০৯ পিএম

আফ্রিকার তিন দেশে ঘূর্ণিঝড়ে নিহত ৫ শতাধিক 

পূর্ব আফ্রিকার তিনটি দেশের ওপর দিয়ে তাণ্ডব চালানো ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে প্রাণহানি বেড়ে ৫২২ জনে দাঁড়িয়েছে। সামুদ্রিক এ ঝড়ের ফলে বৃষ্টি-বন্যায় গৃহহীন হয়েছেন হাজারো মানুষ।  

ঝড়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মালাউইয়ে। দেশটিতে মৃত্যুর সংখ্যা ৪৩৮ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া প্রাণহানির ঘটনায় মালাবিতে ১৪ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট লেজারুস চাকওয়েরা। খবর আলজাজিরার। 

মালাবিতে দুর্গতদের জন্য কয়েক হাজার আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। অন্তত ৩ লাখ ৪৫ হাজার মানুষ ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে দেশটির সরকারি তথ্যে জানানো হয়েছে।

ঝড়ের কবল থেকে রক্ষা পায়নি পার্শ্ববর্তী মোজাম্বিক ও দ্বীপরাষ্ট্র মাদাগাস্কার। দেশ দুইটিতেও ক্ষতচিহ্ন রেখে গেছে মৌসুমের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ফ্রেডি। 

মোজাম্বিকে ঝড়ের আঘাতে ৬৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ফিলিপে নুইসি। মাদাগাস্কারে প্রাণহানির এ সংখ্যা ১৭, যা বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত ১৩ মার্চ মালাবির দক্ষিণাঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এরপর ঝড়টি পার্শ্ববর্তী দুই দেশেও তাণ্ডব চালায়।

প্রসঙ্গত, মালাবির ইতিহাসে সবচেয়ে মারাত্মক কলেরা প্রাদুর্ভাব মোকাবিলায় লড়াই করছে। 

জাতিসংঘের সংস্থাগুলোর আশঙ্কা, ঘূর্ণিঝড় ফ্রেডির জেরে ভারী বৃষ্টিপাত ও সৃষ্ট ক্ষয়ক্ষতির কারণে পূর্ব আফ্রিকার এই দেশটির পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম