Logo
Logo
×

আন্তর্জাতিক

সিলভার হুডেড গাউনে অস্কারের মঞ্চে ঝলমলে মালালা 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৬:৫০ পিএম

সিলভার হুডেড গাউনে অস্কারের মঞ্চে ঝলমলে মালালা 

যুক্তরাষ্ট্রে রোববার রাতে পর্দা নামল ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের। বাংলাদেশ সময় ১৩ মার্চ সকাল ৬টায় অনুষ্ঠানটি প্রচার হয়। এবারের আয়োজনে নজর কেড়েছেন সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাই। অস্কারের লাল গালিচায় আফগানিস্তানের রানি সোরায়া টারজির আদলে উপস্থিত হন মালালা। 

রানি সোরায়া বিংশ শতাব্দীর প্রথমদিকে আফগানিস্তানে নারী শিক্ষা ও মুক্তির জন্য অনন্য অবদান রাখেন। তিনি নারীদের জন্য দেশের প্রথম ম্যাগাজিনও প্রতিষ্ঠা করেছিলেন। শুধু তা-ই নয়, কাবুলে মেয়েদের জন্য প্রথম প্রাথমিক বিদ্যালয়ও প্রতিষ্ঠা করেন তিনি। রানি সোরায়াকে তার স্বামী রাজা আমানুল্লাহ খানের পাশে জনসমক্ষে হাঁটার জন্যও স্মরণ করা হয়; যা আফগানিস্তানের ইতিহাসে আগে কখনো ঘটেনি।

স্বামী অ্যাসের মালিকের সঙ্গে অস্কার অনুষ্ঠানে হাজির হন মালালা। রাল্ফ লরেন কালেকশনের সিকুইন-আচ্ছাদিত হুডেড গাউনে সবাইকে তাক লাগিয়ে দেন পাকিস্তানি এই মানবাধিকারকর্মী। তার গায়ে শোভা পাচ্ছিল আফগানিস্তানের রানি সোরায়া টারজির গহনা। এছাড়া ১৯২০-এর দশকের প্ল্যাটিনামের ডায়মন্ড ব্রোলেটের দুল এবং ১৯ শতকের হীরার নেভেট-আকৃতির আংটি ইভেন্টের জন্য বেছে নিয়েছিলেন। সান্তি জুয়েলসের একটি পান্নাখচিত আংটিও পরেছিলেন তিনি।
মালালার স্বামী পরেছিলেন একটি ক্লাসিক কালো ল্যাপেল জ্যাকেট, সাদা শার্ট এবং ম্যাচিং কালো প্যান্ট।

প্রসঙ্গত, মালালা ইউসুফজাই ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নোবেল পান। এবারের অস্কারে তার শর্ট ফিল্ম ‘স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট’মনোনয়ন পেয়েছিল। এটির সহ-প্রযোজক ছিলেন মালালা। ২০১৫ সালে মালালার জীবন ঘিরে তৈরি তথ্যচিত্র ‘হি নেমড মি মালালা’ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম