Logo
Logo
×

আন্তর্জাতিক

বৈশ্বিক গোলযোগের মধ্যে জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের সফল সম্মেলন করল ভারত

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মার্চ ২০২৩, ০৫:১২ পিএম

বৈশ্বিক গোলযোগের মধ্যে জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের সফল সম্মেলন করল ভারত

ইউক্রেন যুদ্ধের এক বছর অতিক্রম হওয়ার পরও থামার কোন ইঙ্গিত নেই। যুদ্ধের কারণে প্রায় গোটা বিশ্ব দুই মেরুতে বিভক্ত পড়েছে। স্থবির হয়ে পড়েছে বিভিন্ন দেশের অর্থনীতি। বিশৃঙ্খল এই পরিবেশের মধ্যেই সফলভাবে জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের নেতৃত্ব দিল ভারত। খবর এএনআইয়ের। 

এই সম্মেলনের প্রতিপাদ্য ছিল 'এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ।' এশিয়ান লাইট ইন্টারন্যাশনালের এক প্রতিবেদন বলছে বৈশ্বিক গোলযোগের মধ্যেও সফলভাবে ও সবার স্বার্থের কথা আলোচনা-পর্যালোচনা করে সম্মেলনটি শেষ করেছে ভারত। 

বৈশ্বিক ভিন্নমত ও দ্বন্দ্বের মধ্যেও সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছে ভারত। এশিয়ান লাইট ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি২০ দেশগুলোর প্রতি দ্বন্দ্ব বিভেদ নিরসনের আহ্বান জানান। নরেন্দ্র মোদি বলেন, এমন সংকট আমাদের তৈরি করা উচিত না। যার সমাধান আমরা করতে পারি না। 

বিশ্ব বর্তমানে জলবায়ু সংকট, পরিবেশ দূষণ, জীববৈচিত্র্য ধ্বংস, অর্থনৈতিক অবনতি, দারিদ্র্য বৃদ্ধি, বৈশ্বিক অসমতার হার বৃদ্ধিসহ নানা সমস্যায় জর্জরিত। এরমধ্যেই জি২০ এর সব নেতার উপস্থিতিতে একটি সুন্দর ও মনোরম বৈঠক উপহার দিয়েছে ভারত। যা প্রশংসনীয়।

এশিয়ান লাইটের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইউক্রেন রাশিয়া যুদ্ধ থামানোর জন্য যথেষ্ট ভূমিকা আছে জি২০ দেশগুলোর। আর তাদের প্রতি এই যুদ্ধ থামানোর আহ্বান জানিয়েছে ভারত। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম