Logo
Logo
×

আন্তর্জাতিক

শত্রুভাবাপন্ন মনোভাব নিয়ে উন্নয়ন সম্ভব না: চীন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩, ১১:০০ পিএম

শত্রুভাবাপন্ন মনোভাব নিয়ে উন্নয়ন সম্ভব না: চীন

সম্প্রতি ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছে জি-২০ পররাষ্ট্র মন্ত্রীদের সম্মেলন। এতে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল ইউক্রেন যুদ্ধ। এ সম্মেলনে অংশ নিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। 

জি-২০ সম্মেলনে ভূ-রাজনৈতিক অখণ্ডতার ওপর জোর দিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। বৈশ্বিক উন্নয়নে এই অখণ্ডতা দূর করার আহ্বান জানিয়েছেন তিনি। 

কিন গ্যাং বলেন, ক্ষমতার বহুপাক্ষিক ব্যবহার করতে হবে আমাদের। কোনো রাষ্ট্রেরই ক্ষমতার অপব্যবহার ও কেন্দ্রিভূত করা উচিত না। 
এ কথার মাধ্যমে মূলত প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের প্রতিই ইঙ্গিত করেন চীনের এই পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন, প্রতিটি রাষ্ট্রের নিরাপত্তা জোরদার করে আমাদের বিশ্বায়নের দিকে এগোতে হবে। এজন্য দেশে দেশে আমদানি-রপ্তানি দ্বিগুণ করতে হবে। শত্রুভাবাপন্ন মনোভাব নিয়ে উন্নয়ন সম্ভব না। 

সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে কিন গ্যাং ইউক্রেন যুদ্ধ নিয়ে ঢের আলোচনা করেন। অথচ গত বছর সেপ্টেম্বরে শি জিনপিং ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকে এ যুদ্ধ নিয়ে একটি শব্দও উচ্চারণ করেনি দুই দেশ। 

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন সবসময় শান্তির পক্ষে। বৈঠকে কিন গ্যাং ইউক্রেন যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন। দেশটির দিকেই ইঙ্গিত করে কিন গ্যাং বলেন, বিরোধীরা আগুনে ঘি ঢালছে, নিষেধাজ্ঞা দিচ্ছে, দিমুখী আচরণ করছে। 

এদিকে জি-২০ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেছেন কিন গ্যাং। তাদের আলোচনার মূলে ছিল ভারত-চীন সীমান্ত সংকট। 

সূত্র: দ্য ডিপলোমেটের প্রধান সম্পাদক শানোন তিয়েজির নিবন্ধ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম