Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেন বেসামরিক স্থাপনায় ড্রোন হামলা চালাচ্ছে: রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ মার্চ ২০২৩, ১২:১৯ পিএম

ইউক্রেন বেসামরিক স্থাপনায় ড্রোন হামলা চালাচ্ছে: রাশিয়া

রাশিয়ার বিভিন্ন এলাকায় বেসামরিক স্থাপনায় ইউক্রেন ড্রোন হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে মস্কো।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এ অভিযোগ করে। তবে মস্কোর এ অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি কিয়েভ। খবর আনাদোলুর।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসনোদার ও ককেসীয় আদিজেয়া অঞ্চলে বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে সোমবার রাতে ড্রোন হামলার চেষ্টা করে ইউক্রেন। কিন্তু ড্রোন প্রতিরোধ ব্যবস্থা দ্রুত এ হামলা প্রতিহত করেছে।

হামলা ব্যর্থ হওয়ায় কোনো ক্ষতি হয়নি। দুটি ড্রোনই লক্ষ্যচ্যুত হয়ে নিয়ন্ত্রণ হারিয়ে একটি মাঠে গিয়ে পড়েছে।

অন্যদিকে মস্কো অঞ্চলের গভর্নর এন্ড্রি ভরোবিয়ভ দাবি করেছেন, রাজধানী মস্কো থেকে ১০১ কিলোমিটার দূরে কলমনা জেলার আবাসিক এলাকায় আরেকটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করা হয়েছে।

এ ছাড়া সোমবার রাশিয়ার ব্রিয়ানস্ক অঞ্চলের গভর্নর আলেক্সান্ডার বগোমাজ দাবি করেন, সুরাস্কি জেলার আবাসিক এলাকায় রুশ সেনারা একটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছেন।

রুশ রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো জানায়, ক্রিমিয়া থেকে ২৪০ কিলোমিটার দূরে ক্রাসনোদার অঞ্চলে একটি তেলের ডিপোতে আগুন লাগে। এর আগে সেখানকার আকাশে ড্রোন উড়তে দেখা যায়।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, গত সোমবার কিছু সময়ের জন্য সেন্ট পিটার্সবার্গের আকাশে উড়োজাহাজ চলাচল বন্ধ করে দেয় রুশ কর্তৃপক্ষ।

মস্কো জানায়, আকাশ প্রতিরক্ষা মহড়ার জন্য আকাশপথ বন্ধ রাখা হয়। তবে বেশ কয়েকটি রুশ গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, বিমানবন্দরের কাছে অজ্ঞাতপরিচয় বস্তু শনাক্ত হওয়ায় বিমানবন্দর দ্রুত বন্ধ করা হয়। তবে এ প্রতিবেদনের সত্যতা যাচাই করা যায়নি।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সংঘাত অবসানে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া। তবে নতুন আঞ্চলিক বাস্তবতা মেনে নিতে হবে ইউক্রেনকে। এ বিষয়ে মস্কো কখনো আপস করবে না।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর থেকে দেশটির ১৫ শতাংশ নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। বর্তমানে দেশটির দক্ষিণাঞ্চলের বাখমুত শহরটির নিয়ন্ত্রণ নিতে ইউক্রেন ও রুশ বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম