Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনকে অস্ত্র দেওয়ার বিরুদ্ধে জার্মানিতে বিক্ষোভ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৪৬ পিএম

ইউক্রেনকে অস্ত্র দেওয়ার বিরুদ্ধে জার্মানিতে বিক্ষোভ

পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে অস্ত্রশস্ত্র সরবরাহের প্রতিবাদে বিক্ষোভ করেছেন জার্মান জনগণ।  এতে অন্তত ১০ হাজার মানুষ অংশ নেন বলে জানিয়েছে পুলিশ। শনিবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির একদিন পর বার্লিনের ব্রান্দেনবর্গ গেটের কাছে এই বিক্ষোভ করেন তারা। 

এদিকে এ বিক্ষোভ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন জার্মান সরকারের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। বিক্ষোভ যেন নিয়ন্ত্রণে থাকে সে জন্য বার্লিনের বিপুলসংখ্যক পুলিশও মোতায়েন করা হয়েছিল।

বামপন্থি রাজনীতিকদের ডাকা বিক্ষোভের আগেই ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তিতে কিয়েভের পশ্চিমা মিত্ররা তাদের আরও অস্ত্রশস্ত্র দেওয়ার অঙ্গীকারের পাশাপাশি রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞাও জারি করেছে।

এ সময় বিক্ষোভে অংশ নেওয়া জনগণ বলেন, অস্ত্র সরবরাহের মাধ্যমে যেভাবে উত্তেজনা বাড়ানো হচ্ছে, তা বন্ধে জার্মান চ্যান্সেলরের প্রতি আহ্বান জানাচ্ছি। এখনই (অস্ত্র সরবরাহ) বন্ধ করুন। কেননা প্রতিদিন হাজারও প্রাণ যাচ্ছে এবং আমাদের ক্রমশ তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যাচ্ছে— এমনটিই বলেছেন বিক্ষোভের আয়োজকরা। 

শান্তির জন্য জেগে ওঠো নামের সংগঠনের ব্যানারে এই বিক্ষোভের আয়োজন করা হয়। এর নেতৃত্বে ছিলেন সাহরা ওয়াগেননেখট, তিনি জার্মানির বামপন্থি ডি লিংক পার্টির সদস্য।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি তাদের যে মিত্ররা ইউক্রেনে এখন সবচেয়ে বেশি অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে, জার্মানি তার অন্যতম।
এদিকে আলোচনা, উত্তেজনা নয়, এমনটিই দেখা গেছে বিক্ষোভে অংশ নেওয়া একজনের হাতে থাকা প্ল্যাকার্ডে, ভিড়ের মধ্যে থাকা ব্যানারে লেখা ছিল— আমাদের যুদ্ধ নয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং সামরিক উর্দি, রাশিয়া বা সোভিয়েত ইউনিয়নের পতাকা, রুশ সামরিক সংগীত ও ডানপন্থি প্রতীকের ওপর থাকা নিষেধাজ্ঞা কার্যকরে এক হাজার ৪০০ পুলিশ মোতায়েন করা হয়েছিল। 

তবে এদিনের বিক্ষোভে ডানপন্থি কোনো গোষ্ঠী অংশ নেয়নি বলে নিশ্চিত করেছেন পুলিশের মুখপাত্র। বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল বলেও জানিয়েছেন তিনি।

এদিকে জার্মানির অর্থমন্ত্রী ক্রিস্টিয়ান লিন্ডার বলেছেন, এ ধরনের বিক্ষোভের বিরোধিতা করা উচিত।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম