Logo
Logo
×

আন্তর্জাতিক

ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া, বিদ্যুৎহীন লক্ষাধিক পরিবার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪১ পিএম

ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া, বিদ্যুৎহীন লক্ষাধিক পরিবার

সাইক্লোন বোমার ক্ষত সারিয়ে উঠতে না উঠতেই আবার ভয়ানক তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া।

গত কয়েক দিন ধরেই তুষারঝড় আর তার সঙ্গে পাল্লা দিয়ে বৃষ্টিতে নাজেহাল অবস্থা এ অঞ্চলের মানুষ। এখানকার এক লাখ ২০ হাজার মানুষ বর্তমানে বিদ্যুৎহীন অবস্থায় আছেন। খবর বিবিসির।

দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানায়, দক্ষিণ-পশ্চিম ক্যালিফোর্নিয়ায় এমন শক্তিশালী তুষারঝড় আগে কখনো দেখা যায়নি। বৃষ্টির পরিমাণ কমলেও ঝড়ের দাপট বজায় রয়েছে গত কয়েক দিন ধরেই।

এই তুষারঝড়ের প্রভাব পড়বে পশ্চিম উপকূলে। রোববার থেকে তুষারপাতের পরিমাণ বাড়ছে ক্যাসকেডস ও সিয়েরা নেভাদার উপকূলীয় এলাকায়।

শুধু ক্যালিফোর্নিয়াই নয়, লসঅ্যাঞ্জেলেসেও তুষারঝড়ের দাপট চলছে। লসঅ্যাঞ্জেলেসের উত্তর অংশে সান্টা ক্ল্যারিটায় প্রবল তুষারপাত হচ্ছে। ওয়েস্টার্ন রিজিওনাল ক্লাইমেট সেন্টারের গবেষক ড্যান ম্যাকিভয় বলেছেন, দক্ষিণ ক্যালিফর্নিয়ায় এ রকম ভয়ানক তুষারপাত আগে কখনো দেখিনি।

উত্তর ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা রেকর্ড পরিমাণ নেমে গেছে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর। বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

রোববার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টি এবং তুষারঝড়ের দাপট বজায় থাকবে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর।

বছরের শুরুতেই ‘বম্ব সাইক্লোন’ আছড়ে পড়েছিল আমেরিকায়। তুষারঝড়ের দাপটে আমেরিকার নানা প্রান্তে তাপমাত্রা নেমে গিয়েছিল হিমাঙ্কের ৪০-৪৫ ডিগ্রি নিচে।

সেই তুষারঝড়ের দাপটে বিপর্যস্ত হয়ে পড়েছিল ফ্লোরিডা, জর্জিয়া, দক্ষিণ ক্যারোলিনা, নিউইয়র্ক এবং ক্যালিফোর্নিয়াসহ আমেরিকার বিস্তীর্ণ অঞ্চল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম