Logo
Logo
×

আন্তর্জাতিক

মহারাষ্ট্রের সঙ্গে পর্যটন খাতে সহায়তা জোরদার করতে চায় ভুটান 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:২৬ পিএম

মহারাষ্ট্রের সঙ্গে পর্যটন খাতে সহায়তা জোরদার করতে চায় ভুটান 

ভারতের মহারাষ্ট্রের সঙ্গে পর্যটন খাতে সহযোগিতা জোরদার করতে চায় ভুটান। মুম্বাইয়ে মহারাষ্ট্রের গভর্নর ভগত সিং কোশিয়ারির সঙ্গে এক বৈঠকে ভুটানের জাতীয় পরিষদের স্পিকার ওয়াংচুক নামগেল এ আশা ব্যক্ত করেন। 

মহারাষ্ট্রের গভর্নরের সঙ্গে বৈঠকে তিনি বলেন, এই রাজ্যটিতেও ভুটানের মতো অনেক বৌদ্ধ স্থাপনা রয়েছে। 

তিনি বলেন, মহারাষ্ট্র বিখ্যাত অজন্তা এবং ইলোরা গুহার কেন্দ্র। তাই ভুটান ও মহারাষ্ট্রের মধ্যে পর্যটন সহযোগিতা বাড়ালে দুই ভূখণ্ডের মানুষের জন্যেই কল্যাণকর হবে।

এদিকে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষ্যে ভারত প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়া থেকে ১০৮ জন বৌদ্ধ তীর্থযাত্রীকে আমন্ত্রণ জানাচ্ছে। সাঙ্গওল সোসাইটি দ্বারা আয়োজিত এই তীর্থযাত্রাটি ১ হাজার ১০০ কিলোমিটারেরও বেশি অতিক্রম করবে এবং নেপালে যাওয়ার আগে ভারতের উত্তর প্রদেশ এবং বিহারের বৌদ্ধ তীর্থস্থানগুলি পরিদর্শন করবে।

এই তীর্থযাত্রার লক্ষ্য ভারত ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতা বৃদ্ধি করা। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব অপূর্ব চন্দ্র বলেছেন, ভারতের বৌদ্ধ পর্যটন সার্কিটকে বিশ্বের কাছে উন্নীত করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্ন ছিল।

বৌদ্ধ ধর্ম দুই দেশের সম্পর্ককে সত্যিই বিশেষ এবং অনন্য করে তুলেছে। ভুটানের লোকেরা শুধু ভারতকে তাদের প্রতিবেশী হিসেবেই স্বীকার করে না বরং একটি প্রাচীন স্থান যেখানে বৌদ্ধ ধর্মের উৎপত্তি হয়েছিল। ভারতের সাথে ভুটানের বন্ধন শুধু বাণিজ্যিক সম্পর্কের মধ্যেই সীমাবদ্ধ নয়, গভীর আধ্যাত্মিক বন্ধনও আছে।

সূত্র: দ্য ভুটান লাইভ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম